ন্যামের খুনির তালিকায় উত্তর কোরীয় কূটনীতিক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৪৬

সাহস ডেস্ক

উত্তর কোরিয়ায় কিম জং ন্যাম খুনের অন্যতম সন্দেহভাজন হিসেবে উত্তর কোরীয় দূতাবাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে শনাক্ত করেছে মালয়েশীয় পুলিশ।

২২ ফেব্রুয়ারি (বুধবার) মালয়েশীয় পুলিশ জানিয়েছে শনাক্ত করা অপর সন্দেহভাজন উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় এয়ারলাইনের সঙ্গে যুক্ত।

এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়া পুলিশের প্রধান খালিদ আবু বকর বলেন, ‘তিনি দূতাবাসের দ্বিতীয় সচিব। তাদের পুলিশ হেফাজতে নেওয়া হয়নি, সহযোগিতা করার জন্য তাদের ডেকে পাঠানো হয়েছে।’ সন্দেহভাজন অপরজন এয়ার কোরিওর একজন কর্মী বলে জানান তিনি।

১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে ন্যাম খুন হন। খুনের আগে ম্যাকাওয়ের বিমান ধরার প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। গত সপ্তাহে ন্যাম হত্যায় জড়িত সন্দেহে উত্তর কোরীয় এক পুরুষ ও ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ার দুই নারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

খালিদ জানিয়েছেন, ওই দুই নারী ন্যামের মুখে একটি তরল মেখে দিয়েছেন। তবে ওই তরলটি এখনও শনাক্ত করা যায়নি। পদার্থটি বিষাক্ত তা ওই দুই নারী জানত। তবে কী ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়েছে তা আমরা জানি না। খালি হাতেই তারা তা ব্যবহার করেছিল। ব্যবহার করার পর তাদের হাত ধুয়ে ফেলতে বলা হয়েছিল।

বিশ্বের যে অল্প কয়েকটি দেশের সঙ্গে উত্তর কোরিয়ার ঘনিষ্ঠতা আছে মালয়েশিয়া তার মধ্যে অন্যতম। কিন্তু ন্যামের হত্যাকাণ্ড নিয়ে দেশ দুটির মধ্যে কূটনৈতিক উত্তেজনা দেখা দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত