যুক্তরাজ্য পার্লামেন্টে হামলাকারী ব্রিটিশ নাগরিক

প্রকাশ : ২৪ মার্চ ২০১৭, ১৫:০০

সাহস ডেস্ক

যুক্তরাজ্যের ওয়েস্টমিনস্টারে পার্লামেন্ট ভবনে হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে দেশটির পুলিশ। হামলাকারীর নাম খালিদ মাসুদ (৫২)। তিনি দক্ষিণ-পূর্ব ব্রিটেনের কেন্ট অঞ্চলে জন্মগ্রহণ করেন। পুলিশের গুলিতে হামলার দিনই নিহত হন খালিদ।

এদিকে, স্থানীয় সময়  ২২ মার্চের (বুধবার) ওই হামলায় আহত আরও একজন বৃদ্ধ ব্যক্তির মৃত্যু হয়েছে। এ নিয়ে হামলায় নিহতের সংখ্যা পাঁচজনে দাঁড়াল।

সন্ত্রাসী হামলায় জড়িত থাকার অভিযোগে আটজনকে আটক করে পুলিশ। রাতভর গোয়েন্দা অভিযানে এসব ব্যক্তিকে আটক করা হয়। তবে আটক ব্যক্তিদের নাম ও পরিচয় প্রকাশ করা হয়নি।

পার্লামেন্টে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ওই সংগঠনের মুখপাত্র আমাক-এ দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানায় আইএস। আমাকের মাধ্যমে জানানো হয়, ‘ইসলামিক স্টেটের এক সৈনিক’ ওই হামলা করেছে। 

ওই বিবৃতিতে বলা হয়, সিরিয়া ও ইরাকে হামলাকারী যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের দেশগুলোর সাধারণ মানুষ ও নিরাপত্তা বাহিনীর ওপর হামলা করার নির্দেশ দেওয়া হয় আইএস সদস্যদের।

গত ২২ মার্চ (বুধবার) দুপুর আড়াইটায় যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবনের কাছে সন্ত্রাসী হামলায় হামলাকারীসহ পাঁচজন নিহত হন। এতে আহত হন কমপক্ষে ৪০ জন। নিহতদের মধ্যে পিসি কিথ পালমার (৪৮) নামের এক পুলিশ কর্মকর্তাও ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত