পরিচয়পত্র পাচ্ছে গরু

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৭, ১৫:০৬

সাহস ডেস্ক

সব গরুর কানে লাগানো হবে পরিচয়পত্রের ধাঁচে বিশেষ একটি ট্যাগ। চোরাচালান বন্ধে এমন উদ্যোগ নিয়েছে। এবার ভারত সরকার তাদের নাগরিকদের আধার কার্ডের মতো গরুকে ‘ইউনিক আইডেনটিফিকেশন’ নম্বর দিতে সুপ্রিম কোর্টকে প্রস্তাব দিয়েছে। ২৪ এপ্রিল (সোমবার) সুপ্রিম কোর্টে ভারতের কেন্দ্রীয় সরকার এ প্রস্তাব দেয়।

২৫ এপ্রিল (মঙ্গলবার) কলকাতার বিভিন্ন সংবাদমাধ্যমে এ-সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রস্তাবে বলা হয়, গোটা ভারতজুড়ে গরু এবং এর বংশ সম্পর্কে জানতে প্রত্যেকটি গরুকে ইউনিক আইডেনটিফিকেশন নম্বর প্রদান করা উচিত। শুধু  ইউনিক আইডেনটিফিকেশন নম্বরই নয়, গরুর সুস্বাস্থ্যের জন্য ভারতের শীর্ষ আদালতের কাছে গরুর ‘অ্যানিম্যাল হেলথ কার্ড’ করারও প্রস্তাব করেছে সরকার।

এমনকি গরুর ‘স্পেশাল কেয়ারের’ কথা মাথায় রেখে দুর্দশাগ্রস্ত কৃষকদের জন্য একটি স্কিম চালুর কথাও ভাবছে কেন্দ্রীয় সরকার। এর ফলে বেশি বয়সের গরুর থেকে দুধ আহরণ করার প্রবণতা কমবে, সুস্থ থাকবে গরু।

দ্য ইকোনমিক্স টাইমস পত্রিকার বরাত দিয়ে জিনিউজ বলেছে, পশুপালন বিভাগ ১২ ডিজিটের ‘ইউনিক আইডেনটিফিকেশন’ নম্বর তৈরির কাজে ইতিমধ্যেই লক্ষাধিক প্রযুক্তি কর্মী নিযুক্ত করেছে। ওই নম্বর সেঁটে দেওয়া হবে প্রত্যেকটি গরুর কানে।

কেন্দ্রীয় সরকার গরুর ‘ইউনিক আইডেনটিফিকেশন’ নম্বর এবং ‘অ্যানিম্যাল হেলথ কার্ড’ তৈরির জন্য ১৪৮ কোটি টাকার বরাদ্দ করেছে। কেন্দ্র ২০১৭ সালের মধ্যেই এই গোটা ‘প্রজেক্ট’ সম্পন্ন করতে প্রতিটি রাজ্যকে নির্দিষ্ট টার্গেট দিয়ে দেবে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত