আফগানিস্তানে বাংলাদেশের আল কায়েদার প্রধান নিহত

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৭, ১৮:৫৯

সাহস ডেস্ক

আফগানিস্তানের কান্দাহারে আল কায়েদার হয়ে লড়াই করার সময় বাংলাদেশি বংশোদ্ভূত জিহাদি তারিক সোহেল নিহত হয়েছেন।  আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা একিউআইএস-এর প্রধান অসীম উমরের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এমন দাবি করা হয়। 

২৬ এপ্রিল (বুধবার) সেই বিবৃতিকে উদ্ধৃত করে স্থানীয় একটি পত্রিকায় খবরটি জানিয়েছে। 

২৬ এপ্রিল (বুধবার) ম্যাসেজিং অ্যাপস টেলিগ্রামে অসীম উমর ওই বিবৃতি দেন বলেও উল্লেখ করেছে সংবাদপত্রটি। ওই বিবৃতিতে সোহেলকে আল কায়েদার বাংলাদেশ শাখা আনসার আল ইসলামের প্রধান বলে উল্লেখ করা হয়। তবে ঘটনাটি কবেকার তা ওই বিবৃতিতে উল্লেখ করা হয়নি। এর আগে গত মাসেও সোহেলের নিহত হওয়ার খবর জানা গিয়েছিল।

বিবৃতিতে বলা হয়, ‘ঢাকাকে বিদায় জানিয়ে আমাদের প্রিয় যে ভাইটি ওয়াজিরিস্তানে হিজরত করেছিলেন, সেই তারিক ভাই (আল কায়েদার বাংলাদেশবিষয়ক প্রধান) বাংলাদেশে ইসলামী শাসনব্যবস্থার বসন্ত ফিরিয়ে আনার প্রত্যাশায় কান্দাহারের মরুভূমিতে পানি সরবরাহ করতে গিয়ে মারা গেছেন।

অপরদিকে ২৫ এপ্রিল (মঙ্গলবার) আল কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরিও আলাদা একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে সোহেলের সঙ্গে নিহত হওয়া সহযোগীদের নাম উল্লেখ করা হয়। তারা হলেন, কাজী আব্দুল আজিজ কা আব্দুল হালিম, ইয়াকুব সাদ্দাম হোসেন, আসাদুল্লাহ  নাজিমুদ্দিন মাইমুন, আবু ইব্রাহিম বা সাইফুল ইসলাম হাসান এবং আবু বকর বা আনুজ হাসিব। তবে তাৎক্ষণিকভাবে তাদের পরিচয়ের সত্যতা যাচাই করা যায়নি।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত