কোরীয় উপদ্বীপকে পরমাণু যুদ্ধের কাছে নিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশ : ০২ মে ২০১৭, ১৮:১১

সাহস ডেস্ক

উত্তর কোরিয়ার অভিযোগ, কোরীয় উপদ্বীপকে পারমাণবিক যুদ্ধের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র । 

২ মে (মঙ্গলবার) উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ অভিযোগ করে। 

এর আগে ১ মে (সোমবার) দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনীর সঙ্গে মহড়া দিতে দুটি মার্কিন বোমারু বিমান কোরীয় উপদ্বীপের ওপর দিয়ে উড়ে যায়। 

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য ও যুক্তরাষ্ট্রের চাপ অগ্রাহ্য করে উত্তর কোরিয়া তার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছে। এ নিয়ে বাড়তে থাকা উত্তেজনার মধ্যে দক্ষিণ কোরিয়ায় দুটি সুপারসনিক বি-১বি ল্যান্সার বোমারু বিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। 

সিউলে এক সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মুন সাং গিয়ুন জানিয়েছেন, উত্তর কোরিয়ার উস্কানি ও আরেকটি সম্ভাব্য পারমাণবিক পরীক্ষা থেকে দেশটিকে বিরত রাখতে সোমবার যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া চালিয়েছে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী জানিয়েছে, দক্ষিণ কোরিয়া ও জাপানের বিমান বাহিনীর সঙ্গে প্রশিক্ষণ মহড়ায় অংশ নিতে বোমারু বিমান দুটি গুয়াম দ্বীপপুঞ্জ থেকে দক্ষিণ কোরিয়ায় গেছে। 

উত্তর কোরিয়া বলেছে, বোমারু বিমানগুলো তাদের এলাকায় ‘বড় ধরনের স্থাপনায় পারমাণবিক বোমা ফেলার মহড়া দিয়েছে’; এমন এক সময় এ মহড়া চালানো হল যখন ট্রাম্প এবং ‘যুক্তরাষ্ট্রের অন্যান্য যুদ্ধবাজরা আগ বাড়িয়ে উত্তর কোরিয়ায় পারমাণবিক হামলা চালানোর জন্য ক্রন্দন শুরু করেছে’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত