হামলা হলে শোচনীয় পরিণতি হবে : ট্রাম্প

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৪:২৬

সাহস ডেস্ক

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের ওপর হামলা চালালে তাদেরকে শোচনীয় পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসে কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল সাবাহর সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এই মন্তব্য করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক হামলা অবশ্যম্ভাবী নয়। তবে তাঁর দেশ সত্যিই হামলা চালালে দিনটি হবে এশিয়ার দেশটির জন্য খুবই বেদনাদায়ক। উত্তর কোরিয়া বাজে আচরণ করছে এবং এটা থামানো দরকার।

উত্তর কোরিয়া চলতি মাসের ২ তারিখে তাদের ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালিয়েছে। দেশটির চালানো পরীক্ষাগুলোর মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী পারমাণবিক অস্ত্রের পরীক্ষা বলে ধারণা করা হচ্ছে। পিয়ংইয়ং দাবি করেছে, তারা হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে। হাইড্রোজেন বোমা পারমাণবিক বোমার চেয়ে কয়েক গুণ বেশি শক্তিশালী, যা উত্তর কোরিয়া থেকে যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সক্ষম।

বিশ্লেষকেরা বলছেন, উত্তর কোরিয়ার এ দাবি সতর্কতার সঙ্গে বিবেচনা করা উচিত।

পূর্বসূরিদের মতো ট্রাম্পও অর্থনৈতিক, সামরিক তৎপরতা কিংবা সমঝোতার মাধ্যমে উত্তর কোরিয়াকে পরমাণু কর্মসূচি থেকে সরাতে পারবেন বলে মনে করছেন না বিশ্লেষকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত