ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি পাচ্ছে জেরুজালেম

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৭, ১১:১৭

সাহস ডেস্ক

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

৬ ডিসেম্বর (বুধবার) এ ঘোষণা দিয়ে ট্রাম্প যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিবেন বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। 

ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, এখনই তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরাবেন না ট্রাম্প। ট্রাম্পের বেশ কিছু বিবৃতি থেকে এ তথ্য সামনে এসেছে। বুধবার এই বিষয়ে ট্রাম্পের বক্তব্য দেওয়ার কথা। ট্রাম্প প্রশাসনই প্রথম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী বলে স্বীকৃতি দিতে যাচ্ছে।

তবে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে সতর্ক করেছে আরব দেশগুলো। যুক্তরাষ্ট্র যদি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়; তাহলে এর পরিণতি বিপজ্জনক হবে বলে এর আগে ওয়াশিংটনকে সতর্ক করেছে জর্ডান।

জেরুজালেম ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের কাছে একটি পবিত্র স্থান। এ নিয়ে দু’দেশের মধ্যে বহুদিন ধরেই বিতর্ক চলে আসছে। ইসরায়েল সব সময়ই জেরুজালেমকে তাদের রাজধানী বলে স্বীকৃতি দিয়ে আসছে। অপরদিকে ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে জেরুজালেমের পূর্বাঞ্চলকে দেখতে চায় ফিলিস্তিনিরা।

সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত