আধুনিক মালয়েশিয়ার প্রধান রূপকার আবারও ক্ষমতায়

প্রকাশ : ১০ মে ২০১৮, ১০:৫৩

সাহস ডেস্ক

৯২ বছর বয়সে বিশ্বের সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হওয়ার ইতিহাস গড়তে যাচ্ছেন মাহাথির।  মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদের জোট পাকাতান হারপানকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। এর মধ্যে দিয়ে আবারও দেশটির ক্ষমতায় ফিরছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

মালয়েশিয়াকে উন্নতির পথে নিয়ে যাওয়া মাহাথির এ নির্বাচনে নিজের সাবেক দলের বিরুদ্ধেই লড়েছেন। যে দলের হয়ে তিনি ২২ বছর ক্ষমতায় ছিলেন, বিরোধী জোটের নেতা হিসেবে সে দলেরই প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ক্ষমতা থেকে টেনে নামালেন তিনি।

প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে মাহাথিরের এ অপ্রত্যাশিত জয়ে উৎসবে মেতেছে মালয়েশীয়বাসী। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও কয়েক বিলিয়ন ডলারের দুর্নীতির অভিযোগে নাজিবের জনপ্রিয়তায় ধস নেমেছিল।

“আমরা প্রতিশোধ নিতে চাচ্ছি না। আমরা আইনের শাসন ফিরিয়ে আনতে চাচ্ছি,” বলেছেন মাহাথির।

রাতে এক সংবাদ সম্মেলনে নিজ জোট পাকাতান হারাপানের (অ্যালায়েন্স অব হোপ) জয় দাবি করার সময় মাহাথিরকে বেশ উৎফুল্ল ও প্রাণবন্ত লাগছিল বলে জানিয়েছে রয়টার্স। সাংবাদিকদের সঙ্গে কৌতুকের সুরে কথা বলছিলেন তিনি।

নির্বাচনের ফলাফল ঘোষিত হওয়ার পর জনসম্মুখে কোনো কথা বলেননি বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব। তবে তার মন্ত্রীসভার এক সদস্য জানিয়েছেন, তারা জনগণের ইচ্ছাকে মেনে নিবেন।

এবারের নির্বাচনে বেসরকারি ফল অনুযায়ী, ২২২ আসনের মধ্যে মাহাথিরের জোট ১২৬ আসনে এবং দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী তারই এক সময়ের অনুসারী নাজিব রাজাকের জোট বারিসান ন্যাশনাল ৮৮ আসন পেয়েছে। খবর সিএনন, এএফপি ও রয়টার্স।

ভোট-পূর্ব কয়েকটি জরিপে নাজিব রাজাক তৃতীয় মেয়াদে জিততে যাচ্ছেন বলে আভাস দেওয়া হয়েছিল। তবে রাত বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে ভোটের ফলও মাহাথিরের দিকেই ঝুঁকতে থাকে। দেশটির কিংবদন্তিপ্রতিম নেতা মাহাথির মোহাম্মদের রাজনীতিতে ফিরে আসা ও প্রার্থিতার কারণে এবারের ভোট তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে ওঠে।

কোনো দল বা জোট ১১২ আসনের সাধারণ সংখ্যাগরিষ্ঠতা পেলেই শাসনক্ষমতায় আসতে পারে। মাহাথিরের জোট এর চেয়েও ১৪টি আসন বেশি পেয়েছে।

জয়ের খবরে মাহাথির সমর্থকরা মাঝরাতেই রাজধানী কুয়ালালামপুরের রাজপথে নেমে আসে। শুরু হয় বিজয় উদাযাপন। নির্বাচনে জয়ী মাহাথির এর আগে দুই দশকেরও বেশি সময় মালয়েশিয়া শাসন করেছেন। তার আমলেই দেশটি অর্থনৈতিক উন্নয়নের শীর্ষে পৌঁছে। আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে দক্ষিণ এশিয়ার অনুকরণীয় রাজনৈতিক নেতায় পরিণত হয়েছিলেন মাহাথির।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত