২০০ বাস নিয়ে চালু হচ্ছে নগর পরিবহনের নতুন তিন রুট

প্রকাশ : ২১ জুন ২০২২, ১৬:২৩

সাহস ডেস্ক

ঢাকার গণপরিবহন পরিষেবায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে বাস রুট রেশনালাইজেশনের আওতায় চালু হচ্ছে নতুন আরও তিনটি রুট। আগামী ১ সেপ্টেম্বর থেকে ২২, ২৩ এবং ২৬ নম্বর এই রুটগুলোতে নতুন বাস দিয়ে যাত্রা শুরু হবে। নতুন এই তিন রুটে ২০০ নতুন বাস দিয়ে কার্যক্রম পরিচালিত হবে।

মঙ্গলবার (২১ জুন) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে কমিটির ২৩তম বৈঠক শেষে এ তথ্য জানান কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তার সভাপতিত্বে বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

মেয়র তাপস বলেন, ‘বাস-বে, যাত্রী ছাউনিসহ সব অবকাঠামো উন্নয়ন করা হবে এ সময়ের মধ্যে। এছাড়া নগর পরিবহনের আওতায় যেসব বাস চলবে তারা আবেদন করেছে। এসব রুটে বাসগুলো চলাচলের জন্য ২২ নম্বর রুটে ৫০টি নতুন বাস আবেদন, ২৩ নম্বর রুটে ১০০টি আবেদন পড়েছে। অন্যদিকে ২৬ নম্বর রুটে বিআরটিসির নতুন ৫০টি ডাবল ডেকার বাস পরিচালনা করা হবে। সব মিলিয়ে এই তিন রুটে ২০০ নতুন বাস নিয়ে কার্যক্রম পরিচালিত হবে।’

তিনটি নতুন রুট হল: ঘাটারচর (কেরানীগঞ্জ) থেকে ভুলতা (নারায়ণগঞ্জ) হয়ে ফার্মগেট; ঘাটারচর থেকে মেঘনা ঘাট (কাঁচপুর) হয়ে বসিলা (মোহাম্মদপুর) এবং সায়েন্স ল্যাব; ঘাটারচর থেকে কাকরাইল হয়ে নারায়ণগঞ্জ।

উল্লেখ্য, গত বছরের ২৬ ডিসেম্বর মোহাম্মদপুরে ঢাকা নগর পরিবহনের কার্যক্রম উদ্বোধন করা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে বাস চালানোর উদ্যোগ নিয়েছিলেন ২০১৫ সালে। ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর বাস রুট রেশনালাইজেশন কমিটির ব্যবস্থাপনার দায়িত্ব পান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তৎকালীন মেয়র সাঈদ খোকন। তিনি ১১টি সভা করেছেন। এরপর নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস কমিটির দায়িত্ব পান।

সাহস২৪.কম/এআর/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত