চবি সিন্ডিকেট নির্বাচনে বিএনপিপন্থী সাদা দলের বিজয়

প্রকাশ : ০৭ মার্চ ২০২৩, ১৫:৩১

সাহস ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্ষদ সিন্ডিকেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচনে আওয়ামী লীগ তথা বাম প্রগতিশীল শিক্ষকদের প্যানেল হলুদ দলের ভরাডুবি হয়েছে। নির্বাচনে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক চারটি পদের তিনটিতে জিতেছে বিএনপি-জামায়াতপন্থী সাদা দলের প্রার্থীরা। অপর দুই পদে হলুদ দলের ‘বিদ্রোহী’ (আরেকটি অংশ) প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। মাত্র একটি সহকারী অধ্যাপক পদে হলুদ দলের প্রার্থী নির্বাচিত হয়েছেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, অধ্যাপক ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন বিএনপি-জামাতপন্থী সাদা দলের প্রার্থী ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. শামীম উদ্দিন খান, সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে হলুদ দলের ‘বিদ্রোহী’ প্রার্থী অর্থনীতি বিভাগের ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী, সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে হলুদ দলের বাংলা বিভাগের মোহাম্মদ আলী এবং প্রভাষক ক্যাটাগরিতে হলুদ দলের ‘বিদ্রোহী’ প্রার্থী ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের মো. মোয়াজ্জেম হোসাইন।

সোমবার (৬ মার্চ)সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। পরে ফলাফল ঘোষণা করেন প্রধান রিটার্নিং কর্মকর্তা ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ।

এই নির্বাচনে চার পদে মোট ১৫ জন প্রতিদ্বন্দ্বী ছিলেন। এদের মধ্যে ১২ জনই ছিলেন আওয়ামী লীগ ও বামপন্থী শিক্ষকদের সংগঠন বাঙালি জাতীয়াতাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষক সমাজের (হলুদ দল)।

চবিতে বর্তমানে হলুদ দল প্রশাসনপন্থী (বিদ্রোহী) ও প্রশাসনবিরোধী দুই ভাগে বিভক্ত। এ ছাড়া নির্বাচনে বিএনপি ও জামায়াতপন্থী সাদা দল থেকে একজন ও জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম থেকে দু’জন অংশগ্রহণ করেন।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত