নভেম্বরে আসছে জাতীয় ডেবিট কার্ড

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৫২

সাহস ডেস্ক
প্রতীকী ছবি

বিদেশি কার্ড প্রতিষ্ঠানের ওপর নির্ভরতা কমানো এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংরক্ষণের জন্য চলতি বছরের নভেম্বরে জাতীয় ডেবিট কার্ড চালু করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (১৮ সেপ্টেম্বর) গণমাধ্যমকে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।

তিনি বলেন, নভেম্বরে জাতীয় ডেবিট কার্ড চালু করার চেষ্টা রয়েছে। ধারণা করা হচ্ছে, ১ নভেম্বর এটি চালু করা যাবে, তবে এখনও নিশ্চিত নয়। উদ্বোধনের তারিখ নির্ধারণ করা হলে সংবাদমাধ্যমকে জানানো হবে।

বাংলাদেশ ব্যাংক পাইলটিং করছে জানিয়ে তিনি বলেন, প্রাথমিকভাবে ৮টি ব্যাংক নিয়ে পাইলটিং কার্যক্রম করা হচ্ছে। জাতীয় পর্যায়ে এই কার্ড ব্যবহার হলে গ্রাহকের খরচ কমবে। কারণ বাংলাদেশ ব্যাংক একটি কার্ডের জন্য যেসব সেবা দেবে, তা সাশ্রয়ী হবে। তখন আন্তর্জাতিক কার্ড স্কিমগুলোর সঙ্গে প্রতিযোগিতা হবে। এখন আন্তর্জাতিক কার্ড স্কিমগুলো যা নির্ধারণ করে দেয়, তা-ই মানতে হয়।
   
টাকা-রুপি কার্ড উন্মোচনের বিষয়ে মেজবাউল হক বলেন, অভ্যন্তরীণ ব্যবহারের জন্য প্রথমে জাতীয় ডেবিট কার্ড চালু করা হবে। পরে এই কার্ডে বিভিন্ন ফিচার যুক্ত করে এটির মাধ্যমেই টাকা-রুপি কার্ডের সুবিধা দেয়া হবে।
 
এর আগে, গত ২ জুন বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ন্যাশনাল ডেবিট কার্ড চালুর উদ্যোগ নেয়ার কথা জানান গভর্নর আব্দুর রউফ তালুকদার। 

এছাড়াও গত ১৮ জুন চলতি অর্থবছরের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণাকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার জানিয়েছিলেন, এখনও কোনো ধরনের কারেন্সি সোয়াপে যায়নি বাংলাদেশ। ভারতের সঙ্গে রুপি দিয়ে বাণিজ্য করার চেষ্টা চলছে। এখন কেউ ভারত যেতে চাইলে শুরুতে টাকাকে ডলারে রূপান্তর করতে হয়, পরে ভারতে গিয়ে আবার ডলারকে রুপিতে আনতে হয়। পরপর দুবার মুদ্রা ভাঙানোর ফলে মুদ্রার মান কমে যায়। তাই ভারত ভ্রমণে মুদ্রা বিনিময়ের ঝামেলা কমাতে বাজারে বাংলাদেশে একটি ক্রেডিট কার্ড চালু করা হবে বলে জানান তিনি। 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত