আজ কুষ্টিয়া মুক্ত দিবস

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ১৮:০৩

তুহিন আহমেদ, কুষ্টিয়া

আজ কুষ্টিয়া মুক্ত দিবস । ১৯৭১ সালের এ দিনে কুষ্টিয়ায় মুক্তিসেনারা সংগ্রাম করে পাকিস্তানী বাহিনীর হাত থেকে কুষ্টিয়াকে মুক্ত করেছিলেন। ১৬ এপ্রিল থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত ২২ টি রক্ত¶য়ী যুদ্ধ শেষে এই দিনে কুষ্টিয়া শত্রু মুক্ত হয়েছিল। মুক্তিযুদ্ধের সুতিকাগার কুষ্টিয়া মহান স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে এক উজ্জল দৃষ্টান্ত হয়ে রয়েছে।

মহান মুক্তিযুদ্ধ চলাকালীন তৎকালীন কুষ্টিয়া জেলাকে অস্থায়ী রাজধানী ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধ শুরু  হয়। যে কারণেই কুষ্টিয়া জেলাতে ছোট বড় ১২৭টি যুদ্ধ সংগঠিত হয়। এর মধ্যে সর্ববৃহৎ যুদ্ধ তিনটি, বৃহৎযুদ্ধ দুটি। বাকিগুলো ছোট ছোট যুদ্ধ। ১৯৭১ সালের ৩১ মার্চ জেলার ইপিআর, পুলিশ, আনছার, ছাত্র-জনতা কুষ্টিয়ার পুলিশ লাইন, ওয়ারলেস অফিস, জেলা স্কুল, থানা প্রতিরোধ যুদ্ধে পাকহানাদার বাহিনীর ২৭ বেলুচ রেজিমেন্টের ডেল্টা কোম্পানীকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করে। ৩১ মার্চ প্রতিরোধ যুদ্ধে প্রথম কুষ্টিয়া শত্রæ মুক্ত হয়।

অক্টোবর-নভেম্বর মাসে কুষ্টিয়া শহর ছাড়া সমস্ত এলাকা মুক্তিযোদ্ধাদের নিয়ন্ত্রণে  চলে আসে। ৬ ডিসেম্বর ভারত সরকার আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে স্বীকৃতি দিলে তারপরই বাংলাদেশে সর্বাত্মক যুদ্ধ শুরু হয়ে যায়। মুক্তিমিত্র যৌথ বাহিনীর আক্রমণে পাকহানাদার বাহিনী পর্যুদস্থ হতে থাকে। ৮ ও ৯ ডিসেম্বর তৎকালীন কুষ্টিয়া জেলার চুয়াডাঙ্গা ও মেহেরপুর সম্পূর্ণরুপে শক্রমুক্ত হয়। যৌথ বাহিনী ঝিনাইদহ মহকুমা দখল করে একটি গ্রুপ কুষ্টিয়া অভিমুখে রওনা হয়।

 কুষ্টিয়াবাসীর বীরদর্পে যুদ্ধের ফলে পাকহানাদার বাহিনী অনেকেই নিহত হয়, অনেকেই পালিয়ে যায়। বহু ত্যাগ আর অসংখ্য মুক্তিযোদ্ধার রক্তের বিনিময়ে, বহু মা বোনের সম্ভ্রমহানির মধ্য দিয়ে  কুষ্টিয়া শহরসহ সমগ্র কুষ্টিয়া জেলা শত্রুমুক্ত হয় ১১ ডিসেম্বর।

আজ কুষ্টিয়া মুক্ত দিবসে জেলা প্রশাসনের নানা আয়োজনে পালিত হচ্ছে দিবসটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত