পরিবহন ধর্মঘট প্রত্যাহার, ডিজেলচালিত বাস ভাড়া বাড়ল ২৭ শতাংশ

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২১, ২০:৩৫

সাহস ডেস্ক

দেশে ডিজেলচালিত দূরপাল্লার বাস-মিনিবাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ এবং মহানগর এলাকার বাসভাড়া ২৬ দশমিক ৫ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া নির্ধারণী কমিটি। বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা থেকে ১০ টাকা এবং মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৫ টাকা থেকে ৮ টাকায় উন্নীত করার প্রস্তাব করা হয়েছে।

বিআরটিএ ভাড়া নির্ধারণী কমিটির প্রস্তাব অনুযায়ী, দূরপাল্লার বাস-মিনিবাসে কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা ভাড়া আদায় করা হবে। বর্তমানে ভাড়া ১ টাকা ৪২ পয়সা। মহানগর এলাকায় বাসে যাত্রীপ্রতি কিলোমিটারে আদায় করা হবে ২ টাকা ১৫ পয়সা। আর মিনিবাসে আদায় করা হবে ২ টাকা ৫ পয়সা। বর্তমানে বড় বাসে ১ টাকা ৭০ পয়সা এবং মিনিবাসে নেওয়া হয় ১ টাকা ৬০ পয়সা। সিএনজিচালিত বাসের ক্ষেত্রে এই ভাড়া প্রযোজ্য হবে না।

০৭ নভেম্বর (রবিবার) বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে সরকারি কর্মকর্তাদের বৈঠকের পর বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার একথা জানান।

তিনি বলেন, আজই ভাড়া বৃদ্ধির বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। নতুন ভাড়া ০৮ নভেম্বর সোমবার থেকে কার্যকর হবে।

অন্যদিকে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ সারা দেশে বাস ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা ধর্মঘট প্রত্যাহার করলাম।’

সাহস২৪.কম/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত