৬ লাখ ৮০ হাজার কোটি টাকার বাজেট উত্থাপন করছেন অর্থমন্ত্রী

প্রকাশ : ০৯ জুন ২০২২, ১৫:৩৫

সাহস ডেস্ক

একাদশ জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৮০ হাজার কোটি টাকা জাতীয় বাজেট উত্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৯ জুন) দুপুর ৩টায় ১৮তম অধিবেশনে নিজের চতুর্থ বাজেট ঘোষণা করছেন তিনি।

বাজেটের আকার হবে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ১৫ শতাংশ। এটি দেশের ৫১তম এবং আওয়ামী লীগ সরকারের পাঁচ মেয়াদে ২৩তম বাজেট।

বিশেষজ্ঞরা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পদক্ষেপের পাশাপাশি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও দেশের বৈদেশিক মুদ্রার হার স্থিতিশীল করার ব্যবস্থা রাখার ওপর জোর দিয়েছেন। আসন্ন বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ এবং মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হবে।

বুধবার অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামের এই বাজেটে দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে অগ্রাধিকার দেওয়া হবে। সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশ কিছু খাতকে।

এবারের বাজেটে রাজস্ব-অনুদানসহ আয় ধরা হয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড থেকে ৩ লাখ ৭০ হাজার ও অন্যান্য উৎস থেকে ৬৩ হাজার কোটি টাকা সংগ্রহ করা হবে। আয় ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ। প্রস্তাবিত বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে ৪ লাখ ৩১ হাজার ৯৯৮ কোটি টাকা ও বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দ রাখার কথা বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত