দুদকের মামলায় ইউপি চেয়ারম্যান সোনা মোল্যা বরখাস্ত

প্রকাশ : ২২ জুন ২০২৩, ১৩:১৪

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার  রুপাপাত ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান সোনা মোল্যাকে চেয়ারম্যান পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ-১ শাখার সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান, স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে বহিষ্কার করা হয়।

বুধবার (২১ জুন) দুপুরে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোশারেফ হোসাইন  জানান, গত ১৫ জুন এব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। তাতে বলা হয়, ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান মোল্যার বিরুদ্ধে দুদকের মামলায় আদালতে অভিযোগপত্র (চার্জশিট)  আদালত কর্তৃক গৃহীত হওয়ার পর তার দ্বারা ইউপির ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে। ওই চেয়ারম্যানের সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউপিসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউপি) আইন ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী তাকে তার স্বীয় পদ থেকে সাময়িক বরখাস্ত করা হলো। 
 
মামলা সূত্রে জানা যায়, ২০১৯ সালের ৮ সেপ্টেম্বর দুদক আইনের ২৬(২) ও ২৭(১) ধারায় মিজানুর রহমান সোনা মোল্যার বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়েছে। আদালত অভিযোগ আমলে নিয়ে বিচারকার্য শুরু করার পর স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী মন্ত্রীপরিষদ বিভাগ তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেছেন।
 
তবে বরখাস্ত চেয়ারম্যান মিজানুর রহমান মোল্লা বলেন, আমি বরখাস্তের কোনো কাগজপত্র এখনও হাতে পাইনি। দুদকের একটি মামলা চলমান। কিন্তু ওই মামলার রায় হয়নি। রায় দেওয়ার আগেই আমাকে বরখাস্ত করা হলে আমি আইনি ব্যবস্থা নেব। 
 
এ ব্যাপারে বোয়ালমারী ইউএনও মোশারেফ হোসাইন বলেন, সাময়িক বরখাস্তের চিঠি বুধবার হাতে পেয়েছি। তাকে এ ব্যাপারে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে। ১০ কার্যদিবসের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।
  
দুদকের ফরিদপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক রেজাউল করিম  বলেন, ২০১৯ সালে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ওই ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে একটি মামলা করে দুদক। সে মামলার চার্জশিট আদালতে দাখিল করা হয়েছে। আদালতে চার্জশিট গৃহীত হওয়ার পর তাকে স্থানীয় সরকার বিভাগ থেকে সাময়িক বরখাস্তের চিঠি দিয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের জুনে দেশের শীর্ষ মাদক কারবারিদের তালিকা প্রকাশ করে দুদক। এতে অন্যদের সঙ্গে ফরিদপুরের বোয়ালমারীর মিজানুর রহমান সোনা মোল্যার নামও উঠে আসে। এত মিজানুর রহমান মোল্যার বিরুদ্ধে ভয়ংকর অভিযোগ রয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত