পুঁজিবাজারে আরও বড় দরপতন

প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩, ১৫:৪৭

সাহস ডেস্ক
প্রতীকী ছবি

পুঁজিবাজারে আরও দরপতন হতে পারে– এমন আতঙ্কে শেয়ার বিক্রি করে দিচ্ছেন বিনিয়োগকারীরা। ফলে সপ্তাহের প্রথম কার্যদিবসের চেয়ে দ্বিতীয় কার্যদিবসে সোমবার (৭ আগস্ট) পুঁজিবাজারে আরও বড় দরপতন হয়েছে।

এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৬ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪০ পয়েন্ট। এ নিয়ে টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে দরপতন হলো। তবে তার আগে মঙ্গল ও বুধবার টানা দুই দিন পুঁজিবাজারে উত্থান হয়েছিল।

ডিএসইর তথ্যমতে, আজ বাজারে ৩৩৬টি প্রতিষ্ঠানের মোট ১০ কোটি ৪৭ লাখ ৭ হাজার ৭১৫ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৫০ লাখ ৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৭ কোটি ৬৪ লাখ ৩৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এ দিন দাম বেড়েছে ২৮টি কোম্পানির শেয়ারের, বিপরীতে কমেছে ১৪২টির আর অপরিবর্তিত রয়েছে ১৬৬টির।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৯ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক চার পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩৬৬ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৮ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সোনালী পেপারের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। এরপরের তালিকায় যথাক্রমে রয়েছে– ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এমআরেল অয়েল, রূপালী লাইফ, রয়েল টিউলিপ সি পার্ল রিসোর্ট অ্যান্ড স্পা, মেট্রো স্পিনিং, লিগেসি ফুটওয়্যার এবং সিনোবাংলা ইন্ডাস্ট্রিজের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬২৪ পয়েন্টে। এ দিন সিএসইতে ১৫৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৭৪টির ও অপরিবর্তিত রয়েছে ৫৫টির দাম।

দিন শেষে সিএসইতে ১০ কোটি ৯৩ লাখ ৯ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩ কোটি ৮৯ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত