দেশের ১৭ অঞ্চলে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ, দুদিনের মধ্যে বৃষ্টি

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ০০:০৮

সাহস ডেস্ক

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নেওয়া অবস্থায় কমে গেছে বৃষ্টি। তাই দীর্ঘদিন পর দেশের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে বইছে মৃদু তাপপ্রবাহ। আগামী ২৪ ঘণ্টায়ও এ দাবদাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গত কয়েকদিন বৃষ্টি না হওয়ায় প্রচণ্ড গরমে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। তবে আগামী দুই দিনে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

আবহাওয়া দপ্তরের হিসাব অনুযায়ী, ঢাকাসহ সারাদেশের ১৭টি জেলায় তাপপ্রবাহ বইছে, সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। শুক্রবার (১৫ অক্টোবর) বগুড়ায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার (১৫ অক্টোবর) রাতে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হলেই কেবল তাপমাত্রা কমতে পারে। আগামী কয়েকদিনে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর, খুলনা, বরিশাল এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে।

আগামী ২৪ ঘণ্টায় খুলনা, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও রংপুর বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় বরিশালের খেপুপাড়ায় ৪৬ মিলিমিটার।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত