নব্বই দশকের ইয়ামাহা বাইক আসছে নতুন রূপে

প্রকাশ : ০৩ জুলাই ২০২৩, ১৬:৫০

সাহস ডেস্ক
ছবি : ইন্টারনেট

ইয়ামাহার জনপ্রিয় আরএক্স-১০০ বাইকটির নতুন মডেল আসছে খুব শিগগির। বাইকটি দুর্দান্ত পারফরম্যান্স আর শক্তিশালী পিকআপের জন্য অল্প সময়েই জনপ্রিয় হয়ে ওঠে। তবে ১৯৯৬ সালে সংস্থাটি বাইকটির ম্যানুফ্যাকচারিং বন্ধ করে দেয়।

২৭ বছর পর নতুন রূপে ফিরে আসছে সেই বাইকটি। ভারতে এই বাইকের গ্রাহক সংখ্যা আছে এখনো। সে কারণেই ভারতের বাজারে সংস্থাটি তাদের এই বাইকটি ফিরিয়ে আনছে। তবে কবে লঞ্চ করা হবে এই বাইক তা এখনো জানা যায়নি।

সংস্থার পক্ষ থেকে বলা হয়, ইয়ামাহা আরএক্স ১০০ বাইকটি সেসময় ভারতের জন্য একটি বিশেষ মডেল ছিল। বাইকের স্টাইলিং, হালকা ওজন, শক্তি এবং যে শব্দ বাইকটি তৈরি করে, তা অনেকেরই মন জিতে নিয়েছিল। জনপ্রিয় সেই বাইকের নতুন প্রজন্মের ইঞ্জিন অন্তত ২০০সিসির হতে পারে বলেই ইঙ্গিত দিয়েছেন তারা। তাতেও যে শব্দটা আগের মতোই হবে, এমন কোনো নিশ্চয়তা এখনো পর্যন্ত নেই।

ইয়ামাহা মোটর কর্প এবং এসকর্টস ১৯৮৩ সালে একসঙ্গে ব্র্যান্ড থেকে বের করে আরডি৩৫০। এটি ছিল ইন্ডিয়া-স্পেক আরডি৩৫০বি, যা আন্তর্জাতিক বাজারে বিক্রি হয়েছিল। ছোট ইঞ্জিন দ্বারা চালিত এএক্স১০০ বাইকটি তরুণদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে।

এএক্স১০০-এর সাফল্যের পর ১৯৮৩ সালের শেষার্ধে সংস্থাটি বাজারে আনে আরএক্স১০০। তাৎক্ষণিকভাবে আরএক্স১০০ জনপ্রিয় হয়ে ওঠে। কারণ এটি এএক্স১০০-এর চেয়ে বেশি শক্তিশালী এবং সাশ্রয়ী ছিল। ইয়ামাহা তার জীবদ্দশায় এই বাইকের তেমন কোনো আপগ্রেড করেনি। এক দশকেরও বেশি সময় এই বাইকটি বাজারের সবচেয়ে জনপ্রিয় বাইকের তালিকায় ছিল শীর্ষে।

ইয়ামাহা আরএক্স১০০-বাইকটি একটি দুই-স্ট্রোক, একক-সিলিন্ডার, ৯৮সিসি ইঞ্জিন দ্বারা চালিত ছিল, যা ১১পিএস সর্বোচ্চ শক্তি এবং ১০.৩৯ এনএম সর্বোচ্চ টর্ক তৈরি করতে পারে। আরএক্স১০০ এর সাইজ এবং ক্ল্যাসিক ডিজাইন যে কোনো বাইকের চেয়ে বেশি আকর্ষণীয় করে তোলে। ফলে তরুণদের মধ্যে এই বাইকের জনপ্রিয়তা ছিল সবচেয়ে বেশি। সেই বাইক ফিরে আসছে। এখন দেখার অপেক্ষা এই প্রজন্মের তরুণদের কাছে কতটা জনপ্রিয় হয়ে উঠতে পারে নব্বই দশকের জনপ্রিয় এই বাইক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত