হোয়াটসঅ্যাপে নতুন ফিচার নিয়ে বিতর্ক

প্রকাশ : ৩০ আগস্ট ২০২৩, ১০:২৮

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

সময়ের সঙ্গে প্রতিনিয়ত নিজেকে বদলে ফেলছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। এতে যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। আর নিজেকে আপগ্রেড করে নিয়েই বাকি মেসেজিং অ্যাপগুলোকে পেছনে ফেলে দিচ্ছে মেটার অন্তর্গত এই অ্যাপ। কিন্তু এবার হোয়াটসঅ্যাপের গ্রুপ সংক্রান্ত নতুন তিন ফিচার ঘিরে নানা মুনির নানা মত দেখা যাচ্ছে। নিঃসন্দেহে এই নতুন টুলগুলো আনা হয়েছে বেবহার কারীদের অভিজ্ঞতাকে আরো উন্নত করতে। কিন্তু এনিয়ে এ নিয়ে নানা বিতর্কের পরিস্থিতি তৈরি হয়েছে।

চলুন জেনে নিই কী এই তিন ফিচার....

দেখাগেছে  ইতিমধ্যে কোনোটা আত্মপ্রকাশ ঘটিয়েছে। আবার কোনোটা এখনো পাইপলাইনেই রয়েছে। এদের মধ্যে অন্যতম রিসেন্ট হিস্ট্রি শেয়ারিং। এই ফিচারের সাহায্যে গ্রুপে নতুন কেউ অ্যাড হলে তিনি গত ২৪ ঘণ্টায় গ্রুপে যা কথা হয়েছে তা দেখতে পারবেন।  এখন পর্যন্ত কেউ গ্রুপে যুক্ত হলে আগের আপডেট কিছুই দেখতে পারেন না। এ নিয়ে শিগগিরি আত্মপ্রকাশ করতে চলেছে এই ফিচার। তবে এ নিয়ে বিতর্ক তৈরি হতে পারে এই আশঙ্কা রয়েছে। আর এই ফিচারটি সক্রিয় করবেন সেই গ্রুপে গ্রুপের অ্যাডমিন, তখন গ্রুপের সবাই তা দেখতে পারবেন।

আরেকটি ফিচার কল  শিডিউলিং। যার ফলে কোনো গ্রুপ কলিংয়ের ক্ষেত্রে আগেই তা জানিয়ে দেয়া যাবে। এর ফলে সকলেই আগে থেকে সময় অনুয়ায়ী প্রস্তুত থাকতে পারবেন। কিন্তু বিতর্ক থেকে যাচ্ছে। অনেকেই দীর্ঘ সময় এই ধরনের কলিং থেকে অব্যাহতি চান। কিন্তু আগে থেকে সময় করে রাখায় কোনো বাহানা দেয়া তাদের পক্ষে সমস্যা হয়ে যাবে।

এদিকে ইতিমধ্যেই এক নতুন ছোট্ট গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছে। এবার থেকে গ্রুপের আলাদা নাম দেওয়ার দরকার নেই।

তাড়াহুড়ো করে কোনো গ্রুপ তৈরি করলে, সেটাতে যদি ৬ জন ইউজার থাকে তাহলে সেই নাম অন্যরাও দিতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত