লিটনের সেঞ্চুরিতে ৩০৭ রানের লক্ষ পেলো আফগানিস্তান

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৬:১৪

সাহস ডেস্ক
লিটন দাস

আফগানিস্তানকে রানের বন্যায় ভাসাল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে লিটন দাসের দুর্দান্ত সেঞ্চুরি ও মুশফিকের দারুণ ইনিংসে আফগানদের ৩০৭ রানের বড় লক্ষ দিলো বাংলাদেশ।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক অধিনায়ক তামিম ইকবাল।

টসে জিতে ব্যাটিংয়ের নিয়েছেন তামিম ইকবাল

এদিন আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩০৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। দলের হয়ে ওপেনিংয়ে নামেন তামিম ইকবাল ও লিটন দাস।

তবে ম্যাচে শুরুটা খুব একটা ভালো হয়নি বাংলাদেশ দলের। ৩৮ বলে ৩৮ রানের উদ্বোধনী জুটি গড়েন তামিম-লিটন। যদিও সে জুটির অর্ধেকের বেশি রান যোগান হয়েছে অতিরিক্ত থেকে। এরপরই তামিমকে লেগ বিফোরের ফাঁদে ফেলে আউট করে জুটি ভাঙেন ফজল হক। ফেরার আগে ২৪ বলে ২ চারে ১২ রান করে ফেরেন অধিনায়ক তামিম ইকবাল।

এরপর লিটনের সঙ্গী হতে নামেন সাকিব আল হাসান। লিটনের সঙ্গে ৫২ বলে ৪৩ রানের একটি অবিচ্ছিন্ন জুটি গড়েন সাকিব। তবে তামিমের মতো এ ম্যাচে সুবিধা করতে পারেননি বিশ্বসেরা এই অলরাউন্ডা। ১৬তম ওভারে রাশিদ খানের দ্বিতীয় বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন সাকিব। ফেরার আগে ৩৬ বলে ২ চারে ২০ রান করেন তিনি।

তৃতীয় উইকেটে বাংলাদেশের বড় জুটি লিটন দাস ও মুশফিকুর রহিম

এরপরই লিটনকে সঙ্গ দিতে নামেন মুশফিকুর রহিম। নেমে যোগ্য সঙ্গই দিয়েছেন তিনি। দুজনে মিলে খেলেছেন ৩১ ওভার। করেছেন ২০২ রানের দুর্দান্ত জুটি। এরপর ইনিংসের ৪৭তম ওভারে ফরিদ আহমেদের টানা দুই বলে দুজনেই আউট হয়ে ফেরেন। আউট হওয়ার আগে রশিদ, মুজিব, নাবিদের মতো স্পিন ত্রয়ীকে রীতিমতো পাড়ার বোলার বানিয়েছেন লিটন-মুশফিক। তাদের ৮৩ রানে শুরু করা তৃতীয় উইকেট জুটি থামে ২৮৫ রানে। ২০২ রানের এই জুটি তৃতীয় উইকেটে বাংলাদেশের ক্রিকেটের সর্বোচ্চ।

সেঞ্চুরির পর লিটন দাসের উচ্ছাস

এই সর্বোচ্চ জুটি ভাঙার আগে নান্দনিক সব শটে ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন লিটন দাস। ইনিংসের ৪১তম ওভারে রাশিদকে ডিপ এক্সট্রা কাভার দিয়ে চার মেরে শতকের স্বাদ পান তিনি। পরে ৪৭তম ওভারে ফরিদ আহমেদের দ্বিতীয় বলে মুজিবের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ফেরার আগে ১২৬ বলে ১৬ চার ২ ছক্কায় ১৩৬ রান করেন লিটন দাস।

তার পরের বলেই ফেরেন মুশফিক। ৪৭তম ওভারে ফরিদ আহমেদের তৃতীয় বলে ফারুকির হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ফেরার আগে ৯৩ বলে ৯ চারে ৮৬ রান করেন মুশফিকুর রহিম। মাত্র ১৪ রানের জন্য সেঞ্চুরিটি করতে পারলেন না তিনি। যদিও সেঞ্চুরি মিসের দিনে সতীর্থ সাকিবকে টপকে গেছেন মুশফিক। একদিনের ক্রিকেটে ৬৬৩০ রান নিয়ে সর্বোচ্চ সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন সাকিব। আজ এই ইনিংসটি খেলে ৬৬৭০ রান নিয়ে সাকিবকে টপকে গেছেন মুশফিক।

সাকিব আল হাসানকে ছাড়িয়ে গেলেন মুশফিকুর রহিম

এরপর ক্রিজে থাকেন মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন। শেষ পর্যন্ত দুজনেই অপরাজিত থাকেন। ৯ বলে ৬ রান করেন মাহমুদউল্লাহ ও ১২ বলে ১টি চারের সাহায্যে ১৩ রান করেন আফিফ। শেষ পর্যন্ত ৫০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩০৬ সংগ্রহ করে বাংলাদেশ।

আফগানদের হয়ে ফরিদ আহমেদ ২টি এবং ফজলহক ফারুকি ও রশিদ খান ১টি করে উইকেট নেন।

বাংলাদেশের দেওয়া ৩০৭ রানের লক্ষে ব্যাট করতে নামবে সফরকারি আফগানিস্তান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত