সাকিবের আশা, অধিনায়ক হিসেবে ভালোই করবেন নুরুল

প্রকাশ : ২৪ জুলাই ২০২২, ১৭:০৬

সাহস ডেস্ক

তিন ম্যাচ ওয়ানডে ও তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে জিম্বাবুয়ে সফর করবে বাংলাদেশ দল। আসন্ন এ সফরকে সামনে রেখে দুই ফরম্যাটের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির ভাষায় মাহমুদউল্লাহকে ‘বিশ্রাম’ দিয়ে টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে নুরুল হাসানকে। টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পাওয়ায় নুরুলকে শুভকামনা জানিয়েছেন সাকিব আল হাসান। জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে নুরুল ভালোই করবেন, এমনই আশা এই তারকা অলরান্ডারের। শনিবার (২৩ জুলাই) রাতে চট্টগ্রামে ডিবিএল সিরামিক্সের এক অনুষ্ঠানে এ কথা বলেন সাকিব।

সাকিব আল হাসান বলেন, ‘আমি তো মনে করি, সে (নুরুল হাসান) যোগ্য। বিসিবিও মনে করেছে, সে ভবিষ‌্যতে বাংলাদেশকে অনেক কিছু দিতে পারবে। এ জন‌্য তাকে অধিনায়কত্ব দিয়েছে। আমি তাকে শুভকামনা জানাচ্ছি। আশা করি, জিম্বাবুয়ে সিরিজ তার জন‌্য একটা ভালো চ‌্যালেঞ্জ এবং সেই চ্যালেঞ্জটা সে উতরে যেতে পারবে।’

শুধুমাত্র জিম্বাবুয়ে সফরের জন্য নুরুল হাসানকে অধিনায়কত্ব করা হয়েছে। আগে থেকে ছুটি নেয়ার কারণে দলের সাথে থাকছেন না সাকিব আল হাসান। ছুটি কাটিয়ে দলে ফিরলে সাকিবকেই অধিনায়কের দায়িত্ব দেয়া হবে এমনটাই অনুমেয়। মূলত সাকিবই হচ্ছেন বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক। আইসিসির নিষেধাজ্ঞা থাকায় সাকিবের পরিবর্তে ভারপ্রাপ্ত হিসেবে মাহমুদউল্লাহ রিয়াদকে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছিল। আসন্ন জিম্বাবুয়ে সফরকে সামনে রেখে মাহমুদউল্লাহকে ‘বাদ’ (বিসিবির ভাষায় ‘বিশ্রাম’) দিয়ে নুরুল হাসানকে অধিনায়ক করে টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করা হয়েছে। শুক্রবার (২২ জুলাই) এক সভা শেষে গণমাধ্যমকে জানায় বিসিবি। মাহমুদউল্লাহর সঙ্গে বিশ্রামে পাঠানো হয়েছে মুশফিকুর রহিমকেও। তাই দেশের অভিজ্ঞ ক্রিকেটারদের ছাড়াই জিম্বাবুয়ে যাচ্ছে নুরুলের নেতৃত্বে টি-টোয়েন্টির নতুন দল।

কদিন আগে টেস্ট ক্রিকেটেও অধিনায়কত্ব বদল এসেছিল। দীর্ঘদিন ফর্ম ফিরে না পাওয়া মুমিনুল হক টেস্ট দলের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠক করেই তিনি নেতৃত্ব থেকে সরে গিয়েছিলেন। তার পরিবর্তে টেস্ট দলের দায়িত্ব দেয়া হয়েছে সাকিব আল হাসানকে। দীর্ঘ পরিসরের ক্রিকেটে বাংলাদেশ দলের পারফরম্যান্স নিয়েও স্বাভাবিকভাবে প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে সাকিবকে। বাংলাদেশ দলের টেস্ট পারফরম্যান্সের গ্রাফ নিন্মগামী কেন, এমন প্রশ্নের উত্তরে সাকিব বলেছেন, ‘টেস্টে আমাদের সময় লাগবে। ভালো করার জন‌্য সময় লাগবে। বাংলাদেশ দল এখন পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। তাই আমাদের একটু সময় লাগবে।’

জিম্বাবুয়ে সফরে ১৫ সদস্যের টি-টোয়েন্টি দল:
মুনিম শাহরিয়ার, এনামুল হক, নুরুল হাসান (অধিনায়ক), লিটন দাস, আফিফ হোসেন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, পারভেজ হোসেন।

টি-টোয়েন্টি সিরিজের সূচি-
১ম টি-টোয়েন্টি- ৩০ জুলাই, হারারে স্পোর্টস ক্লাব, বিকাল ৫টা
২য় টি-টোয়েন্টি- ৩১ জুলাই, হারারে স্পোর্টস ক্লাব, বিকাল ৫টা
৩য় টি-টোয়েন্টি- ২ আগস্ট, হারারে স্পোর্টস ক্লাব, বিকাল ৫টা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত