২০৩৪ ফুটবল বিশ্বকাপের আয়োজক সৌদি আরব

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২৩, ১৯:১২

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

২০৩৪ বিশ্বকাপ আয়োজনের দাবিদার ছিল দুইটি দেশ সৌদি আরব এবং অস্ট্রেলিয়া। বিশ্বকাপ আয়োজনের আবেদন চূড়ান্তভাবে জমা দেয়ার মাত্র এক ঘন্টা আগে আনুষ্ঠানিকভাবে নাম প্রত্যাহার করে নেয় অস্ট্রেলিয়া। এরফলে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় একক ভাবে ২০৩৪ বিশ্বকাপের আয়োজক দেশ হতে চলেছে সৌদি আবর।

জানা গেছে, ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হতে চাওয়ার আগ্রহ প্রকাশের জন্য ৩১ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল ফিফা। এ দিনই এক বিবৃতিতে অস্ট্রেলিয়া ফুটবল অ্যাসোসিয়েশন জানায়, তারা টুর্নামেন্টটি আয়োজনের জন্য বিড করবে না। 

এক বিবৃতিতে ফুটবল অস্ট্রেলিয়া জানায়, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হওয়ার বিষয়ে আর এগুবো না।

ফিফা আগেই ঘোষণা করে, ২০৩৪ বিশ্বকাপ হবে এশিয়া বা ওশেনিয়া অঞ্চলে। এতে গত কয়েক বছর ধরেই ফুটবলে অগণিত টাকা বিনিয়োগ করে চলছে সৌদি আরব। ফুটবল বিশ্বকাপ আয়োজনই ছিল তাদের মূল লক্ষ্য। শোনা গিয়েছিল, ২০৩০ বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করবে সৌদি। কিন্তু শেষ পর্যন্ত ২০৩৪ বিশ্বকাপের জন্য বিড করে তারা। 

উল্লেখ্য, ২০২৬ বিশ্বকাপ হবে যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়। ২০৩০ সালের আসর আয়োজন করবে মরক্কো, পর্তুগাল ও স্পেন। তবে বিশ্বকাপের শতবর্ষ পালন উপলক্ষে প্রথম তিন ম্যাচ হবে দক্ষিণ আমেরিকান তিন দেশ আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়েতে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত