বাংলাদেশের উপর নিষেধাজ্ঞা দিতে চায় না যুক্তরাষ্ট্র: কংগ্রেস সদস্য

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৩৫

সাহস ডেস্ক

মার্কিন কংগ্রেস সদস্য এবং পররাষ্ট্রনীতি সংক্রান্ত হাউস কমিটির চেয়ারম্যান গ্রেগোরি ডব্লিউ মিকস জানিয়েছেন, তারা (যুক্তরাষ্ট্র) বাংলাদেশের ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করতে চান না।

নিউইয়র্কের কুইন্স এলাকায় তহবিল সংগ্রহের উদ্দেশ্যে আয়োজিত একটি অনুষ্ঠানে তিনি বলেন, আমরা এটি নিশ্চিত করতে চাই যে আমরা বাংলাদেশের বিরুদ্ধে কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করছি না এবং আমরা এখনও বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে কাজ অব্যাহত রেখেছি।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দুপুরে যুক্তরাষ্ট্রে অবস্থিত বাংলাদেশের দূতাবাসের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

গ্রেগোরি জানান, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে একটি চমৎকার সম্পর্ক রয়েছে।

গ্রেগোরি, যিনি একইসঙ্গে একজন চৌকস আইনজীবী, ১৯৯৮ সাল থেকে নিউইয়র্কে মার্কিন রাজনৈতিক দল ডেমোক্র্যাটিক পার্টির প্রতিনিধি হিসেবে কাজ করছেন। তিনি ২০২১ সাল থেকে পররাষ্ট্রনীতি সংক্রান্ত হাউস কমিটির চেয়ারম্যানের দায়িত্বে আছেন।

তিনি বলেন, আমরা বাংলাদেশের বিরুদ্ধে কোনো বিধিনিষেধ আরোপ করছি না। একটি প্রতিষ্ঠানের কিছু ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, সম্পূর্ণ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নয়। আমরা পর্যবেক্ষণ করছি।

মার্কিন কংগ্রেসের সদস্য গ্রেগোরি আরো জানান, বাংলাদেশের অভ্যন্তরে ও বাইরে থেকে একটি সুবিধাবাদী মহল আরো কিছু কর্মকর্তা, এমনকি রাজনীতিবিদদের ওপরেও নিষেধাজ্ঞা আরোপের জন্য প্রবলভাবে লবিং চালাচ্ছে।

তিনি বলেন, কিন্তু আমরা তাদের মুখের কথায় কাজ করবো না। এটা সম্ভব নয়। সবকিছু যাচাই-বাছাই করার পর আমরা সঠিক উদ্যোগ নেব।

এ বছরে বাংলাদেশে এসে মানবাধিকার পরিস্থিতি ও অন্যান্য বিষয় সরেজমিনে দেখার ইচ্ছা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, এর আগে, আমি পররাষ্ট্র মন্ত্রণালয় এবং এশিয়া-প্যাসিফিক অঞ্চল সংক্রান্ত কংগ্রেসের উপ-কমিটির সঙ্গে কথা বলবো। প্রয়োজন হলে আমরা বাংলাদেশ বিষয়ে কংগ্রেসে শুনানি আয়োজনের ব্যবস্থা করবো।

গ্রেগোরি তার নির্বাচনী এলাকার ভোটারদের প্রতি সহানুভূতিশীল হিসেবে পরিচিত। কংগ্রেসে তার ভোটারদের দৃঢ় প্রতিনিধিত্ব করা এবং জোট গঠনে অপরিসীম দক্ষতার জন্যেও তিনি সুপরিচিত। তিনি নিউ ইয়র্কের ৫ম কংগ্রেসনাল ডিসট্রিক্টের প্রতিনিধিত্ব করেন, যে এলাকা মূলত বাংলাদেশী-আমেরিকান অধ্যুষিত। সূত্র: দ্য ডেইলি স্টার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত