নেপালে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে পুলিশের বাধা

প্রকাশ : ২১ জুন ২০২২, ১৪:২৮

সাহস ডেস্ক

নেপালে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে শিক্ষার্থীদের এক বিক্ষোভে লাঠি পেটা ও কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে বাধা দিয়েছে পুলিশ। সোমবার (২০ জুন) বিকালে প্রধান বিরোধীদল নেপাল কমিউনিস্ট পার্টির ছাত্র সংগঠন অল নেপাল ন্যাশনাল ফ্রি স্টুডেন্ট ইউনিয়নের প্রায় ১০০ বিক্ষোভকারীকে কাঠমাণ্ডুতে সমাবেশ করতে বাধা দেওয়ার পর তারা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ ব্যাপারে পুলিশ কর্মকর্তা দিনেশ মাইনালি জানান, বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর ছুড়েছে ও পুলিশের একটি গাড়ি ভাংচুর করেছে। তবে কেউ আহত হয়নি এবং কাউকে গ্রেপ্তারও করা হয়নি। বার্তা সংস্থা রয়টার্স জানায়, ক্রমবর্ধমান মূল্যস্ফীতিতে নেপালজুড়ে জনগণের মধ্যে অসন্তোষ বাড়ছে আর এই প্রতিবাদ তারই একটি লক্ষণ বলে ধারণা করা হচ্ছে।

এদিকে রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানি নেপাল অয়েল কর্পোরেশন (এনওসি) সোমবার প্রতি লিটার পেট্রলের মূল্য ১২ শতাংশ ও ডিজেলের মূল্য ১৬ শতাংশ বাড়িয়েছে। এতে সব পণ্যের মূল্য বৃদ্ধির শঙ্কা দেখা দিয়েছে। মূল্য বৃদ্ধির কথা উল্লেখ করে গিরিশ থাগুন্না নামের এক বিক্ষোভকারী রয়টার্সকে বলেন, ‘এটা সরকারের নিছক দায়িত্বজ্ঞানহীন একটি কাজ। এটি ভুল এবং অবিলম্বে প্রত্যাহার করা উচিত।’

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, জ্বালানির মূল্য বৃদ্ধির পর গণপরিবহন ও মালবাহী গাড়ির ভাড়া ৭ দশমিক ৭ শতাংশ বাড়ানো হয়েছে। নেপালের ২ কোটি ৯০ লাখ মানুষ ক্রমবর্ধমান খাদ্য ও জ্বালানির মূল্য বৃদ্ধির মোকাবেলা করছে। এতে সামাজিক অশান্তির ঝুঁকি বাড়ছে। খুচরা পণ্যের বার্ষিক মূল্যস্ফীতি মে মাসের মাঝামাঝিতে ছয় বছরের মধ্যে সর্বোচ্চ ৭ দশমিক ৮৭ শতাংশ বেড়েছে।

সোমবার দেশটির সরবরাহ মন্ত্রী দিলেন্দ্র প্রাসাদ বাডু পার্লামেন্টের একটি কমিটিকে জানান, বিশ্বজুড়ে তেলের মূল্য বৃদ্ধি এবং তা আমদানি করতে এনওসিকে যে ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে তা সামল দিতে মূল্য বৃদ্ধি প্রয়োজনীয় হয়ে পড়েছিল।

সাহস২৪.কম/টিএ/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত