অনুমতি ছাড়া হজ পালন, গ্রেফতার ১৭ হাজার

প্রকাশ : ০২ জুলাই ২০২৩, ১৯:৪৫

সাহস ডেস্ক
আনুমতি ছাড়া হজ পালনকালে গ্রেপ্তার ব্যক্তিদের একাংশ। ছবি : সংগৃহীত

হজ পালন করতে সৌদি আরব যাওয়া ১৭ হাজার ৬১৫ জন মুসল্লিকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা কর্মীরা। অনুমতি না থাকা সত্ত্বেও হজ করতে গেলে তাদের গ্রেফতার করা হয়। শুক্রবার (৩০ জুন) পর্যন্ত তাদের গ্রেফতারে অভিযান চলে। গ্রেফতার ব্যক্তিদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। শনিবার (১ জুলাই) সৌদি প্রেস এজেন্সি এক রিপোর্টে এ তথ্য জানায়। 

সৌদি আরবের জননিরাপত্তা ও হজ নিরাপত্তা কমিটির প্রধান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি জানান, গ্রেফতার ব্যক্তিরা বিভিন্ন ধরনের অনিয়ম করেছেন। কারও বাসস্থানের অনুমতি নেই। কারও কাজ ও সীমান্ত নিরাপত্তাবিষয়ক কাগজপত্রে সমস্যা রয়েছে। তা ছাড়া গ্রেফতারদের মধ্যে বিভিন্ন দেশের হজ এজেন্সির ১০৫ ব্যক্তি রয়েছেন বলেও জানিয়েছেন তিনি। 

বাসামি জানান, এর মধ্যে আবাসিক আইন ভঙ্গ, সীমান্ত নিরাপত্তা আইন না মানায় ৯ হাজার ৫০৯ জনকে এবং ভুয়া হজ ক্যাম্প পরিচালনার দায়ে ১০৫ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের পর তাদের আদালতে প্রেরণ করা হয়েছে।

তিনি আরও বলেন, ২ লাখ ২ হাজার ৬৯৫ জনকে মক্কা সীমান্ত থেকে ফেরত পাঠানো হয়েছে। হজ করার জন্য তাদের কোনো অনুমিতপত্র ছিল না। এ ছাড়া লাইসেন্স না থাকা ১ লাখ ২৮ হাজার ৯৯৯টি গাড়ি মক্কায় প্রবেশ করতে দেওয়া হয়নি।

আল-বাসামি বলেন, পারমিট না থাকা হজযাত্রীদের পরিবহনকারী ৩৩ জনকে গ্রেফতার করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য পাসপোর্ট জেনারেল ডিরেক্টরেটের অধীনে প্রশাসনিক কমিটিতে পাঠানো হয়েছে।

আল বাসামি বলেন, এ বছর হজে হাজিদের নিরাপত্তার জন্য সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়। এক্ষেত্রে অনেক প্রতিষ্ঠান কাজ করেছে। সূত্র : আরব নিউজ
 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত