তিন দেশ সফরে চীনের প্রেসিডেন্ট কাজাখস্তান পৌঁছেছেন

প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ১৭:৫০

বাসস থেকে সংগৃহীত
বাসস থেকে সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার রাষ্ট্রীয় সফরে কাজাখস্তানে পৌঁছেছেন। এই সময় তিনি কাজাখের রাজধানী আস্তানায় সাংহাই জোটভুক্ত দেশগুলোর একটি বৈঠকে যোগ দেবেন।
নয় সদস্যের সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও), যা মস্কো থেকে বেইজিং পর্যন্ত বিশ্বের একটি বিস্তীর্ণ অঞ্চলকে জুড়ে রয়েছে। এই অঞ্চলে বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যা রয়েছে।
এর স্থায়ী সদস্যরা হল এই বছরের আয়োজক কাজাখস্তান, ভারত, চীন, কিরগিজস্তান, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং নতুন সদস্য ইরান।
এই বছর, বেলারুশ যোগ দেবে বলে আশা করা হচ্ছে। ২০২৩-এর এসসিও শীর্ষ সম্মেলনে দেশটি সদস্য হবে বলে ঘোষণা দেয়া হয়। এই সম্মেলনের ভার্চুয়াল আয়োজক ছিল ভারত।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে,‘চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার সকালে আস্তানায় সাংহাই সহযোগিতা সংস্থার রাষ্ট্র প্রধানদের কাউন্সিলের ২৪তম বৈঠকে এবং কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভের আমন্ত্রণে কাজাখস্তান ও তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমানের আমন্ত্রণে তাজিকিস্তানে রাষ্ট্রীয় সফরের জন্য বেইজিং ত্যাগ করেছেন।’
সিনহুয়া জানিয়েছে,শি’র সফরসঙ্গী দলে চীনা কমিউনিস্ট পার্টির শীর্ষস্থানীয় সদস্য কাই কুই এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই অন্তর্ভুক্ত রয়েছেন।
সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন,বেইজিং বিশ্বাস করে যে এসসিও শীর্ষ সম্মেলন ‘সব পক্ষের মধ্যে আরও ঐকমত্য গড়ে তুলতে এবং সদস্য দেশগুলোর নিরাপত্তা, স্থিতিশীলতা ও উন্নয়নে অবদান রাখতে সহায়তা করবে’ এবং ‘বিশ্বে দীর্ঘস্থায়ী শান্তি ও অভিন্ন সমৃদ্ধি’র দিকে এগিয়ে নিয়ে যাবে।
কাজাখস্তানে প্রেসিডেন্ট শি তার পঞ্চম সফরে একটি স্বাগত অনুষ্ঠানসহ বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দেবেন এবং চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান ও একটি ভোজ সভায় যোগ দেবেন।
মুখপাত্র মাও বলেছেন, প্রেসিডেন্ট শি তাজাক প্রেসিডেন্ট টোকায়েভের সাথে ‘দ্বিপাক্ষিক সম্পর্ক, গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সহযোগিতা এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ল্যান্ডস্কেপ নিয়ে’ গভীরভাবে আলোচনা করবেন।’
মুখপাত্র মাও বলেছেন, শি তারপরে দ্বিতীয় রাষ্ট্রীয় সফরের জন্য চীনের পশ্চিম প্রতিবেশী  তাজিকিস্তানে যাবেন। যেখানে তিনি প্রেসিডেন্ট রাহমনের সাথে ‘চীন-তাজিকিস্তান সম্পর্ক জোরদারে নতুন পরিকল্পনায়’ যোগ দেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত