পৃথিবীর সবচেয়ে ভয়ংকর ১০ সাপ

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৬, ১৭:১০

সাহস ডেস্ক

[ বিশেষ দ্রষ্টব্য: যারা সাপ ভয় পান বা যাদের হার্টের সমস্যা আছে তাদের না দেখাই ভাল। ]

সাপ কাকে বলে নতুন করে বলার প্রয়োজন নেই। নিঃসন্দেহে সাপ পৃথিবীর ভয়ঙ্কর ও বিষাক্ত প্রাণীগুলোর একটি। বিষাক্ত হিসেবে বিখ্যাত হলেও বেশিরভাগ প্রজাতির সাপ কিন্তু বিষহীন এবং প্রায় সব প্রজাতির সাপই শিকার করার সময় শিকারকে ঘায়েল করতেই তাদের বিষ বেশি ব্যবহার করে থাকে। আমাদের বাস্তুতন্ত্রে সাপ একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। আসুন দেখে নেই পৃথিবীর সেরা ১০ বিষাক্ত সাপ ও তাদের সংক্ষিপ্ত পরিচিতি। তার আগে চলুন দেখে নিই ভেনম কি?

সংক্ষিপ্ত কথায় ভেনম হচ্ছে এক ধরনের বিষাক্ত ফ্লুইড যা সাপসহ অন্যান্য বিষাক্ত প্রাণীরা শিকারের কাজে ব্যবহার করে থাকে। ভেনম সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এখানে দেখতে পারেন।

১) Inland Taipan:

পৃথিবীর সবচেয়ে বিষাক্ত সাপ যা লম্বায় প্রায় ৬ ফুট বা তারও বেশি হতে পারে। এর প্রতি কামড়ে নির্গত গড় ভেনমের পরিমান প্রায় ৭৭ মিলিগ্রাম যা কিনা ৭৭,০০০ টি ইঁদুর অথবা ৪৪ জন মানুষকে একসাথে মেরে ফেলতে যথেষ্ট। অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়ার পূর্বাংশে এই সাপগুলো বেশি দেখা যায়।

২) Common Krait:

এই সাপটিকে অনেকে ইন্ডিয়ান ক্রেইট বা ব্লু ক্রেইটও বলে থাকেন। এরা লম্বায় সাধারণত ৯০ সেন্টিমিটার থেকে ১৫ মিটার পর্যন্ত হয়ে থাকে। প্রতি কামড়ে এই সাপ থেকে নির্গত গড় ভেনমের পরিমান ৩০ মিলিগ্রাম যা একসাথে ১৮,৭৫০ টি ইঁদুর অথবা ১১ জন মানুষ মেরে ফেলতে সক্ষম। ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানে এই সাপ বেশি পাওয়া যায়।

৩) Tiger Snake:

সাধারন অবস্থায় এই সাপটি মানুষের প্রতি মোটেও আগ্রাসি নয় এবং মানুষের আগমন টের পেলে এরা পালিয়ে যায়। এরা লম্বায় প্রায় ৬ ফিট বা তারও বেশি হতে পারে। এদের প্রতি কামড়ে নির্গত গড় ভেনমের পরিমান ১২২ মিলিগ্রাম যা ১৩,৩৩৩ টি ইঁদুর অথবা ৮ জন মানুষকে একসাথে মেরে ফেলতে পারে। গ্রিসে এই সাপটি বেশি দেখা যায়। 

৪) Common Death Adder:

এই সাপটি অন্য সাপকে অ্যামবুশের মাধ্যমে মেরে ফেলতে পছন্দ করে। প্রায় ৩ মিটার দীর্ঘের এ সাপটি থেকে প্রতি কামড়ে নির্গত গড় ভেনমের পরিমান ১৫২ মিলিগ্রাম যা প্রায় ৭৬০০ টি ইঁদুর বা ৪ জন মানুষকে একসাথে মেরে ফেলার ক্ষমতা রাখে। এদেরকে অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি দেখা যায়।

৫) Eastern Brown Snake:

অস্ট্রেলিয়ায় প্রাপ্ত এই সাপটি লম্বায় প্রায় ৬ ফিট বা তারও বেশি হয়ে থাকে। প্রতি কামড়ে এদের থেকে নির্গত গড় ভেনমের পরিমান ১০ মিলিগ্রাম যা প্রায় ৬৯৫০ টি ইঁদুর অথবা ৪ জন মানুষকে একসাথে মেরে ফেলতে সক্ষম।

৬) Black Mamba:

মুখে কাল রং বিশিষ্ট এই সাপটিকে বিশ্বের দ্রুততম সাপ হিসেবেও অভিহিত করা হয়। ভীষণ আগ্রাসী স্বভাবের এই সাপটি লম্বায় প্রায় ১৩ ফুট বা তারও বেশি হয়ে থাকে। প্রতি কামড়ে এদের থেকে নির্গত গড় ভেনমের পরিমান ৮৫ মিলিগ্রাম। এটি একসাথে প্রায় ৬৬৪০ টি ইঁদুর অথবা ৪ জন মানুষকে এক কামড়েই মেরে ফেলার ক্ষমতা রাখে। আফ্রিকা এদের আইডিয়াল বাসস্থান।

৭) Russel's Viper:

লম্বায় ৫.৫ ফুট দীর্ঘের এই সাপটি সাধারণত খোলা ঘাসযুক্ত পরিবেশে থাকতে বেশি পছন্দ করে। প্রতি কামড়ে এদের থেকে নির্গত গড় ভেনমের পরিমান ১৯৭ মিলিগ্রাম যা ৬৩০০ টি ইঁদুর বা ৩ জন মানুষকে একসাথে মেরে ফেলার জন্য যথেষ্ট। সুইডেন, শ্রীলঙ্কা, ভারত, চীন, ফিলিপাইন ও মালেশিয়ায় এদের সবচেয়ে বেশি পাওয়া যায়।

৮) Carpet Viper:

এটি লম্বায় খুব বেশি হতে পারেনা; মাত্র ৩০ ইঞ্চি। প্রতি কামড়ে এদের থেকে নির্গত গড় ভেনমের পরিমান ২০ মিলিগ্রাম যা ৩৩০০ টি ইঁদুর বা ২ জন মানুষকে একসাথে মেরে ফেলার জন্য যথেষ্ট। এদের ভেনম অভ্যন্তরীণ রক্তপাত ঘটায় যা অনেক ক্ষেত্রে কয়েকদিন পর্যন্ত স্থায়ী হতে পারে। আফ্রিকায় এদের বেশি পাওয়া যায়।

৯) Beaked Sea Snake:

এই সাপটি Hook Nosed Sea Snake বা Common Sea Snake নামেও পরিচিত। এদের কামড়ে শ্বাসতন্ত্রের প্যারালাইসিস ও কার্ডিয়াক এরেস্ট দেখা দেয় যা প্রায় ১২ ঘণ্টারও বেশি স্থায়ী হয়ে থাকে। এরা প্রতি কামড়ে গড়ে ৮.৫ মিলিগ্রাম ভেনম নির্গত করে যা একসাথে ১৯৩০ টি ইঁদুর বা ১ জন মানুষকে মেরে ফেলতে পারে।

১০) Bushmaster:

এই সাপটি ব্রাজিলিয়ানদের কাছে "সুরুকুচু" নামে পরিচিত যার অর্থ হচ্ছে ঘুমন্ত মহিলা ও গরুর দুধ পানকারী সাপ। এরা লম্বায় প্রায় ৯ ফুট ও কখনো কখনো ১২ ফুটও হতে পারে। প্রতি কামড়ে এই সাপ থেকে নির্গত ভেনমের পরিমান ৪০০ মিলিগ্রাম যা একসাথে ১৬৫০ টি ইঁদুর বা ১ জন মানুষকে মেরে ফেলার জন্য যথেষ্ট। দক্ষিণ আমেরিকান বিষুবীয় বনগুলোতে এই সাপ সবচেয়ে বেশি দেখা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত