আজ জয়পুরহাট মুক্ত দিবস

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৬, ১১:২৪

আরিফুল ইসলাম

আজ ১৪ ডিসেম্বর, এদিনে হানাদার মুক্ত হয় জয়পুরহাট। ৭১এর ২৪এপ্রিল পাক হানাদাররা দখলে নেয় তৎকালীন মহকুমা শহর জয়পুরহাট। ২৬ এপ্রিল জেলা সদরের কড়ই কাদিপুরে রাজাকার, আল বদরদের সহযোগীতায় হানাদাররা নির্বিচারে হত্যা করে বহু হিন্দু নিরীহ মানুষকে। এদিকে জেলার আক্কেলপুরে যুদ্ধ চলাকালীন পাক বাহিনীর হাতে ধরা পরে ১২জন মুক্তিযোদ্ধা। তাদেরকে নানা ধরনের নির্যাতন চালিয়ে নির্মম ভাবে হত্যা করা হয়। 

এদিকে স্বাধীনতার চার দশক পেরিয়ে গেলেও সরকারি ভাবে কোন সহযোগীতা না পাওয়ার অভিযোগ রয়েছে এসব শহীদ পরিবারের সদস্যদের। জেলার আর এক বদ্ধভূমি পাগলা দেওয়ান। এ গ্রাম দিয়ে ভারতে যাওয়ার পথে মুক্তিযুদ্ধ চলাকালীন বিভিন্ন সময়ে হত্যা করা হয় প্রায় ১০হাজার শরণার্থীকে। এছাড়া ১৮জুন পার্শ্ববর্তী গ্রাম চকবরকতের মসজিদ থেকে ধরে এনে হত্যা করা হয় ১৮জন গ্রামবাসীকে। কালের স্বাক্ষী হয়ে আজো এখানে রয়েছে পাকিস্তানিদের ব্যবহৃত বাংকার। 

অবশেষে অনেক লড়াই সংগ্রামের পর ১৪ ডিসেম্বর জয়পুরহাটকে হানাদারমুক্ত ঘোষণা করা হয়। এই হানাদারমুক্ত দিবসে জেলা মুক্তিযোদ্ধা আমজাদ হোসেনের দাবী, মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের আর্থিক ভাবে পু্নর্বাসন করা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত