আমাদের লক্ষ্য নিরপেক্ষ নির্বাচন করা : সিইসি

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৫৩

সাহস ডেস্ক

নতুন নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, আমাদের লক্ষ্য নিরপেক্ষ নির্বাচন করা। সুষ্ঠু নির্বাচন করতে কমিশন বদ্ধপরিকর। এজন্য সবার সহযোগিতা চাই। নির্বাচন সুষ্ঠু করতে সর্বাত্মক কাজ করবে কমিশন। আমরা কাজের মাধ্যমে নিরপেক্ষতা প্রমাণ করবো এবং সবার মাঝে আস্থা ফিরিয়ে আনবো। 

তিনি বলেন, ভবিষ্যতে কোনো ব্যক্তি কিংবা দলের কাছে মাথা নত না করে কঠোর হস্তে সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালানা করে নিজেদের নিরপেক্ষতা প্রমাণ করবো। কিছুদিন পর তারাও (বিএনপি) বুঝতে পারবে নতুন কমিশন কতটুকু নিরপেক্ষ। 

দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বরিশাল জেলা প্রশাসনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন নতুন সিইসি। 

সিইসি বলেন, নির্বাচনের গুণগত মানোন্নয়নের জন্য বর্তমান কমিশন কাজ করে যাচ্ছে। আইনগতভাবে এখন স্থানীয় সরকার এবং জাতীয় পর্যায়ের সব নির্বাচনেই রাজনৈতিক দলগুলো অংশ নিচ্ছে। তাই রাজনৈতিক দলগুলোই নির্বাচন কমিশনের লক্ষ্যবস্তু। রাজনৈতিক দলগুলো যদি অংশগ্রহণ করে, তারা যদি যোগ্য প্রার্থী দেয় এবং নির্বাচনী বিধি-বিধান মেনে চলে, পাশাপাশি আমাদের সহযোগিতা করে তাহলে সুষ্ঠু নির্বাচন সম্ভব।

নির্বাচন কমিশনার আরও বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করলে সব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করলে নির্বাচন সুষ্ঠু হবে। 

সম্মেলনে আগামী ৬ মার্চ বরিশালের গৌরনদী ও বানারীপাড়া উপজেলা পরিষদের উপ-নির্বাচনে ভোটারদের সমর্থন চেয়ে নির্ভয়ে কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার আহ্বান জানান সিইসি। 

তিনি বলেন, কোনো কেন্দ্রে অনিময় হলে সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসার কিংবা রিটার্নিং অফিসার যদি মনে করেন, আইনের ব্যত্যয় হয়েছে তাহলে তারা তাৎক্ষণিক নির্বাচন বন্ধ করে দিতে পারবেন। নিয়মের ব্যত্যয় হলে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তরা অভিযুক্ত হবেন এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে কমিশন। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো. গাউস, রেঞ্জ ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান এবং মহানগর পুলিশ কমিশনার এসএম রুহুল আমীন প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত