মুক্তিযোদ্ধারা ৫ বছরের ভারতীয় ভিসা পাবেন

প্রকাশ : ১১ জুলাই ২০১৭, ১৩:১৯

সাহস ডেস্ক

ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, এখন থেকে সব মুক্তিযোদ্ধা মাল্টিপল-এন্ট্রি সুবিধাসহ পাঁচ বছর মেয়াদী ভারতীয় ভিসার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। একই সঙ্গে ভারতের হাসপাতালগুলোতে প্রতি বছর ১শ’ মুক্তিযোদ্ধাকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হবে।

খুলনা সার্কিট হাউজ মিলনায়তনে মুক্তিযোদ্ধাদের অধ্যায়নরত শিক্ষার্থী সন্তানদের মধ্যে ভারতীয় সরকার কর্তৃক শিক্ষাবৃত্তির চেক বিতরণ অনুষ্ঠানে ১০ জুলাই  (সোমবার) দুপুরে তিনি এ কথা বলেন।

‘মুক্তিযোদ্ধা স্কলারশিপ স্কিম’ প্রকল্পের আওতায় ভারতীয় হাইকমিশন ও মুক্তিযুদ্ধ একাডেমি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

শ্রিংলা বলেন, বাংলাদেশের মুক্তির জন্য মুক্তিযোদ্ধা ও ভারতীয় সেনারা এক সঙ্গে রক্ত দিয়েছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ভারত ও বাংলাদেশের মধ্যে একটি শক্তিশালী সম্পর্কের বীজ বপন করেছিলেন। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে এ সম্পর্ক আরও নতুন উচ্চতায় পৌঁছেছে।’ দু’দেশের এ সম্পর্ক চিরদিন অবিচ্ছেদ্য থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এর আগে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা চুকনগর গণহত্যা-৭১ স্মৃতি বধ্যভূমি পরিদর্শন এবং স্মৃতিস্তম্ভে শহীদদের স্মরণে পুস্পমাল্য অর্পণ করেন। ওই দিন বিকাল সাড়ে ৪টায় তিনি চুকনগর বধ্যভূমিতে আসেন।

অনুষ্ঠানে আরেও বক্তৃতা রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, খুলনা বিভাগীয় কমিশনার মো. আব্দুস সামাদ ও মুক্তিযোদ্ধা সংসদ খুলনা মহানগর ইউনিটের কমান্ডার অধ্যাপক আলমগীর কবীর। অনুষ্ঠানে খুলনা অঞ্চলের ২৭ জন শিক্ষার্থীর হাতে শিক্ষাবৃত্তি তুলে দেওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত