আগাম বন্যার পূর্বাভাস

প্রকাশ : ০৪ জুলাই ২০১৮, ২৩:০০

সাহস ডেস্ক

ভারী বর্ষণের কারণে চলতি মাসের মধ্যভাগে দেশের অধিকাংশ স্থানে বন্যা দেখা দেবে। আগস্ট ও সেপ্টেম্বর মাসে ১-২টি নিন্মচাপের সৃষ্টি হতে পারে। এই দুই মাসেও স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ভারতের আসামে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। বেড়েছে অভ্যন্তরীণ বর্ষণও। ফলে জুলাইয়ের মধ্যভাগে দ্বিতীয়ার্ধে বাংলাদেশের উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে মদ্যমেয়াদি (সাতদিনের মতো) বন্যা পরিস্থিতির সৃষ্টি হবে। এ মাসেই সাগরে ১-২টি মৌসুমি লঘুচাপের সৃষ্টি হবে। যার মধ্যে অন্তত ১টি নিন্মচাপে রূপ নিতে পারে।
 
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টা ভারতের আসাম, মেঘালয়ে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে। এ সময় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলেও ভারী থেকে অতিভারী বর্ষণ হবে। ফলে এ সময় থেকেই উত্তরাঞ্চলের ধরলা, তিস্তা, দুধকুমার, ঘাঘট নদীগুলোর এবং উত্তর-পূর্বাঞ্চলের সুরমা ও কুশিয়ারা নদীগুলোর পানি সমতলে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

এদিকে বাড়ছে বহ্মপুত্র, যমুনার পানিও। ফলে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলের জেলাগুলো মধ্যমেয়াদি বন্যায় প্লাবিত হবে।

সুরমার পানি কানাইঘাট, সিলেট ও সুনামগঞ্জে; কুশিয়ারর পানি শেরপুর-সিলেটে; সারিগোয়াইনের পানি সারিঘাটে; পুরাতন সুরমার পানি দিরাইতে; জদুকাটার পানি লরেরগড়ে; সোমেশ্বরীর পানি কলমাকান্দায় এবং সাঙ্গু নদীর পানি দোহাজারীতে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

৫ জুলাই সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট, রংপুর, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা হাওয়াসহ ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ একেএম নাজমুল হক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত