তিস্তার বিকল্প তোরসা প্রস্তাবে কেন্দ্রের সমীক্ষা

প্রকাশ : ০৬ জুন ২০১৭, ১১:৩২

সাহস ডেস্ক

তিস্তা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া বিকল্প প্রস্তাব খতিয়ে দেখতে চাইছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

এপ্রিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর কালে তিস্তার বদলে তোরসা-সহ চারটি নদীর জলবণ্টনের বিকল্প প্রস্তাব দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তবে সে সময়ে কেন্দ্রের তরফ থেকে ঘরোয়া ভাবে জানানো হয়েছিল, মমতার প্রস্তাবকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। বাংলাদেশের সঙ্গে যৌথ বিবৃতিতেও এই প্রস্তাবের উল্লেখটুকু রাখেনি দিল্লি। 

কিন্তু সোমবার (৫ জুন) সুষমা স্বরাজ জানান, মমতার প্রস্তাবের সম্ভাব্যতা সমীক্ষা করা হবে। সমীক্ষা শেষে মমতার সঙ্গে কথাও বলতে চায় কেন্দ্র। মোদী সরকারের সঙ্গে মমতার সাম্প্রতিক সংঘাতের আবহে সুষমার এই বক্তব্যে কৌতূহল তৈরি হয়েছে।

আরো পড়ুন : তিস্তা নয়, বিকল্প প্রস্তাব মমতার

তিনি জানিয়েছেন, সময় লাগলেও তিস্তা নিয়ে কেন্দ্র পশ্চিমবঙ্গকে নিয়েই এগোবে। তিস্তা চুক্তির কোনও সময়সীমা বাঁধা সম্ভব নয়। রাজ্যকে সঙ্গে নিয়েই স্থলসীমান্ত চুক্তি হয়েছে। তিস্তা নিয়েও রাজ্যের সঙ্গে ঐকমত্য হবে বলে তিনি আশাবাদী।

সম্প্রতি মমতা দিল্লি এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নালিশ করেছিলেন— বাংলাদেশ থেকে বয়ে আসা নদীগুলি ভারতে বর্জ্য ছড়াচ্ছে। পাশাপাশি মমতার অভিযোগ করেছিলেন, বাংলাদেশ এক দিকে ইলিশ আসা বন্ধ করেছে, অন্য দিকে পশ্চিমবঙ্গের আম রফতানিতে বাড়তি কর বসিয়েছে। ফলে মার খাচ্ছেন রাজ্যের কৃষকরা। সুষমা স্বরাজ বলেন, ‘‘মমতার উদ্বেগগুলি খতিয়ে দেখা হচ্ছে। আমরা যতটা পারি নিরসনের চেষ্টা করব।’’
সূত্র: আনন্দবাজার পত্রিকা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত