কলকাতা চলচ্চিত্র উৎসবে আর্থিক পুরস্কার

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২৮

সাহস ডেস্ক
ফাইল ছবি

গোয়াকে টেক্কা দিতেই কি এমন ঘোষণা দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি? এমন প্রশ্ন উঠলেও  কারণ যা-ই হোক না কেন, কলকাতা চলচ্চিত্র উৎসবে নবীন পরিচালকদের জন্য পুরস্কার চালুর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। পুরস্কার মূল্য ২১ লক্ষ টাকা। আর এই পুরস্কার কেবল কলকাতায় আটকে থাকবে, বিদেশের পরিচালকরাও এই সুযোগ পাবেন।

দেশ-বিদেশের যে কোনো পরিচালকই এই পুরস্কারের জন্য প্রতিযোগিতায় ছবি পাঠাতে পারবেন।

প্রশাসন সূত্রের খবর, চলতি বছরের চলচ্চিত্র উৎসব থেকেই শুরু হচ্ছে এই নতুন প্রতিযোগিতা। প্রাথমিকভাবে স্থির হয়েছে, শুধু পরিচালকদের জন্যই এই প্রতিযোগিতা আয়োজিত হবে। টলিউড, বলিউড বা বিদেশের যে কোনও পরিচালক ছবি পাঠাতে পারেন। সেগুলি পরীক্ষা করে সরকার মনোনীত জুরি বোর্ড সফল পরিচালক বেছে নেবেন। ২১ লক্ষ টাকা আর্থিক পুরস্কার ছাড়াও দেওয়া হবে ‘গোল্ডেন রয়্যাল বেঙ্গল’ স্মারক। 

এছাড়া একমাত্র কাহিনীচিত্রই সেরা পরিচালকের প্রতিযোগিতার জন্য গ্রাহ্য হবে। তবে তার দৈর্ঘ ৬০ মিনিটের কম হলে হবে না। সেইসঙ্গে দেশের কোনো প্রেক্ষাগৃহে সেই ছবি মুক্তি পেয়ে থাকলে, তা গ্রাহ্য হবে না। 

গত দুবছর ধরে শুধুমাত্র নারী পরিচালকদের জন্য এই ধরনের প্রতিযোগিতা চালু রেখেছে মমতার সরকার। সেই প্রতিযোগিতার পুরস্কার মূল্য ৫১ লক্ষ টাকা। এবছর থেকে চালু হতে চলেছে নবীন পরিচালকদের জন্য নতুন এই পুরস্কার। 

উল্লেখ্য, গোয়ায় জাতীয় চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালককে পুরস্কৃত করার নিয়ম চালু রয়েছে। পুরস্কারমূল্য ১৫ লক্ষ টাকা।সূত্র: এবেলা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত