শুভ জন্মদিন নাট্যকার মাসুম রেজা

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০১৭, ১১:৪০

দেশের প্রখ্যাত নাট্যকার, ঔপন্যাসিক, নাট্য নির্দেশক মাসুম রেজার জন্মদিন আজ (২৫ ডিসেম্বর)। তিনি এই দিনে কুষ্টিয়া সদর উপজেলার কালিশংকরপুরের পুরাতন কাটাইখানা মোড়ে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

নাটকের সঙ্গে মাসুম রেজার সম্পর্ক কৈশোরে, কুষ্টিয়া শহরের নাটকের দল বোধন – এর মাধ্যমে। এরপর পরিচয় নাট্যকার সেলিম আল দীনের লেখার সঙ্গে সেখান থেকেই নাট্যকার হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন তিনি। লেখাপড়ার সূত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয়েই গড়ে ওঠে তার নাট্যজগৎ। এরপর ঢাকায় এসে কয়েকজন সমমনা বন্ধু নিয়ে গড়ে তোলেন দেশ নাটক। একের পর এক দর্শক নন্দিত নাটক উপহার দিয়ে খুব সহজেই পেয়ে যান বিশাল ভক্ত গোষ্ঠী। 

দেশ সেরা এই নাট্যকার মঞ্চনাটকে অনন্য ভূমিকার পাশাপাশি টেলিভিশন নাটকেও নিজের শক্ত অবস্থান ধরে রেখেছেন প্রায় দুই যুগেরও বেশি সময় ধরে। তার লেখা ঊল্লেখযোগ্য মঞ্চ নাটকের মধ্যে রয়েছে সুরগাঁও, বিরসা কাব্য, নিত্যপূরাণ, আরজ চরিতামৃত, জল বালিকা, শামুকবাস। টেলিভিশনে অত্যন্ত জনপ্রিয়তা পেয়েছে তার লেখা রঙের মানুষ এবং ভবের হাট। ‘মোল্লা বাড়ির বউ’ চলচ্চিত্রের চিত্রনাট্যকারও তিনি। 

২০১৫ সালে বাপজানের বায়স্কোপ চলচ্চিত্রের কাহিনী, সংলাপ এবং রিয়াজুল রিজুর সাথে যৌথভাবে চিত্রনাট্য রচনা করেন। ছবিটি পরিচালনা করেন রিয়াজুল রিজু। ছবিটিতে বায়স্কোপকে পুনর্জীবিত করার সাথে মুক্তিযুদ্ধের খণ্ড চিত্র ও যুদ্ধের দীর্ঘ সময় পরেও রাজাকারের বংশধরের আধিপত্যের চিত্র তুলে ধরা হয়েছে। ছবিটির জন্য তিনি ৪০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ কাহিনীকার এবং রিয়াজুল রিজুর সাথে যৌথভাবে শ্রেষ্ঠ চিত্রনাট্যকার বিভাগে পুরস্কার লাভ করেন। 

২০১৬ সালে তিনি টেলিভিশন নাট্যকার সংঘের প্রথম সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০১৭ সালে তিনি সুরগাও মঞ্চ নাটকের নির্দেশনা করেন। নাটকটি একজন বৃদ্ধের গল্প। তিনি গ্রামের সবাইকে, এমনকি অপরাধীকেও বাঁশি বাজানো শেখান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্য মঞ্চে মঞ্চস্থ এই নাটকের মাধ্যমে নিত্যপুরাণ নির্দেশনার দীর্ঘ ১৭ বছর পর মঞ্চ নাটক নির্দেশনায় ফিরে আসেন।

২০১০ সালে তিনি ঔপন্যাসিক হিসেবে আত্মপ্রকাশ করেন। ওই বছর ফেব্রুয়ারিতে তার রচিত মীন কন্যাদ্বয় এবং গোলকিপার উপন্যাস দুটি অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়। এবছর একুশে গ্রন্থমেলায় ‘তুমুল প্রেমে ছোটভাই’ উপন্যাসটি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

কর্ম তালিকা
মঞ্চ নাটক, 
বিরসা কাব্য, আরজ চরিতামৃত, শামুকবাস, নিত্যপুরাণ (২০০০), জল বালিকা (২০০৪), বাঘাল (২০০৪), কুহকজাল (২০১৪), সুরগাও (২০১৭)

টেলিভিশন ধারাবাহিক
কৈতর (১৯৯৬), রঙের মানুষ (২০০৩-০৪), মেঘ রং মেয়ে (২০০৫), মধুময়রা (২০০৬), সাত সওদাগর (২০১৩), দ্য ভিলেজ ইঞ্জিনিয়ার (২০১৬)

চলচ্চিত্র
মেঘলা আকাশ (২০০১), মোল্লা বাড়ীর বউ (২০০৫), বাপজানের বায়স্কোপ (২০১৫)

উপন্যাস
মীন কন্যাদ্বয় (২০১০), গোলকিপার (২০১০), তুমুল প্রেমে ছোটভাই (২০১৭)

পুরস্কার ও সম্মাননা
জাকারিয়া স্মৃতি পদক ২০০৪, বাচসাস পুরস্কার ২০০৪ বিজয়ী: শ্রেষ্ঠ নাট্যকার (ধারাবাহিক) - রঙের মানুষ (সেলিম আল দীন-এর সাথে যৌথভাবে), মেরিল-প্রথম আলো পুরস্কার, ২০০৭, শ্রেষ্ঠ নাট্যকার - মধুময়রা ২০০৬, বাংলা একাডেমি পুরস্কার, ২০১৬, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ২০১৭- শ্রেষ্ঠ কাহিনীকার - বাপজানের বায়স্কোপ (২০১৫) ও শ্রেষ্ঠ চিত্রনাট্যকার - বাপজানের বায়স্কোপ (২০১৫) (রিয়াজুল রিজুর সাথে যৌথভাবে)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত