মাদাম তুসো জাদুঘরে বসবে বঙ্গবন্ধুর ভাস্কর্য

প্রকাশ : ১৯ মে ২০১৬, ১৩:২২

সাহস ডেস্ক

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের মাদাম তুসো জাদুঘর। ব্যাংককে বেড়াতে যাওয়া পর্যটকদের কাছে এই জাদুঘরের আবেদন অন্যরকম। এই যাদুঘরে বিশ্ববরেণ্য রাজনৈতিক ব্যক্তিত্ব, বিভিন্ন দেশের জাতির পিতা, রাষ্ট্রপ্রধান, বিজ্ঞানী থেকে শুরু করে মিডিয়া ও খেলার জগতের জীবিত ও প্রয়াত তারকা ব্যক্তিত্বদের ভাস্কর্য আছে। নির্মাণশৈলীর কারণে দেখতে প্রায় জীবন্ত এসব বরেণ্য ব্যক্তিত্বদের ভাস্কর্য দেখতে দেশ-বিদেশের পর্যটকরা মাদাম তুসোর জাদুঘরে ছুটে যান। 

বিশ্ববরেণ্য অনেক ব্যক্তিত্বের ঠাঁই মাদাম তুসো জাদুঘরে হলেও উপেক্ষিত থেকে গেছে বাংলা, বাঙালি ও বাংলাদেশ। নোবেল জয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কিংবা পশ্চিমবঙ্গের নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেনের মতো ব্যক্তিত্বদের ঠাঁই হয়নি এই জাদুঘরে। এ কারণে মাদাম তুসো জাদুঘরে গিয়ে বাঙালিদের হতাশ হতে হয়।

তবে বাঙালিদের উপেক্ষার অবসান ঘটাতে এবার থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম এগিয়ে এসেছেন। তিনি জানান, মাদাম তুসো জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের একটি ভাস্কর্য স্থাপনের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দূতাবাস। সেক্ষেত্রে ভাস্কর্য স্থাপনের প্রয়োজনীয় খরচও দূতাবাস বহন করবে।

বিশ্বখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন, চিত্রশিল্পী পাবলো পিকাসোসহ বিভিন্ন ক্ষেত্রে স্বমহিমায় উজ্জ্বল বিশ্ববরেণ্যদের ভাস্কর্য আছে। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকেও রাখা হয়েছে। এমনকি প্রিন্সেস ডায়ানা, মাইকেল জ্যাকসন, তারকা ফুটবলার ব্রাজিলের রোনালদোসহ অনেকেই আছেন।

বাঙালিদের মধ্যে কি বরেণ্য ব্যক্তির এতই অভাব যে মাদাম তুসো জাদুঘরে কারও ঠাঁই হয়নি? এটা আসলে উদ্যোগের অভাব। এখন চিন্তার সীমাবদ্ধতা থেকে বের হওয়ার চেষ্টা চলছে।

এ প্রসঙ্গে সাঈদা মুনা তাসনিম বলেন, ব্যাংককের মাদাম তুসো জাদুঘর বাঙালিদের হতাশ করে এটা ঠিক। এটা আমরা অনুধাবন করে সেখানে বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানোর উদ্যোগ নিয়েছি। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রস্তাব চূড়ান্ত করে পাঠাবো। কথাবার্তার মাধ্যমে দ্রুতই বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানো হবে। এটা কঠিন কোন বিষয় নয়।

যিনি হাজার বছরের পরাধীন জাতিকে স্বাধীনতা এনে দিয়েছেন, লাল-সবুজের পতাকা দিয়েছেন, সেই বঙ্গবন্ধুর ভাস্কর্য অবশ্যই মাদাম তুসো জাদুঘরে স্থাপন করা হবে। দেশ-বিদেশের মানুষ সেই ভাস্কর্যের সামনে এসে জানতে পারবে আমাদের মহান মুক্তিযুদ্ধ, বাঙালির আত্মত্যাগ এবং বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক জাতীয়তবাদী আদর্শের কথা বলেন সাঈদা মুনা তাসনিম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত