আব্দুল্লাহ-আল মামুনের স্মরণে মঞ্চে ‘প্রথম পার্থ’

প্রকাশ : ২১ আগস্ট ২০১৬, ১৬:৫৭

সাহস ডেস্ক

দেশের প্রখ্যাত নাট্যকার, নির্দেশক ও অভিনেতা আব্দুল্লাহ-আল মামুনের প্রয়াণ দিবস ২১ আগস্ট।

২০০৮ সালের এদিনে ঢাকার বারডেম হাসপাতালে ৬৬ বছর বয়সে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন এই গুণীজন। তাকে স্মরণ করে রাজধানীতে রয়েছে একাধিক অনুষ্ঠান।

দিনটিকে ঘিরে রবিবার (২১ আগস্ট) সন্ধ্যায় স্মৃতিচারণ অনুষ্ঠান ও নাটকের প্রদর্শনী আয়োজন করেছে ‘আব্দুল্লাহ আল মামুন থিয়েটার স্কুল প্রাক্তনী’। একই অনুষ্ঠানে প্রাক্তনীর নিয়মিত প্রযোজনা ‘প্রথম পার্থ’ নাটকের রজতজয়ন্তী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। নাটক মঞ্চায়নের পূর্বে আব্দুল্লাহ আল-মামুনকে নিয়ে স্মৃতিচারণ করবেন বরেণ্য অভিনয়শিল্পী আব্দুল্লাহ-আল মামুনের দীর্ঘ থিয়েটার জীবনের সহযাত্রী ফেরদৌসী মজুমদার।

রাজধানী সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে রবিবার (২১ আগস্ট) সন্ধ্যা ৭টায় এই অনুষ্ঠান শুরু হবে। স্মৃতিচারণ এরপর মঞ্চস্থ হবে প্রাক্তনী প্রযোজনা ‘প্রথম পার্থ’।

মহাভারতে বর্ণিত কুরুক্ষেত্রের যুদ্ধের পূর্বরাত্রির ঘটনা অবলম্বনে ‘বুদ্ধদেব বসু’র ‘প্রথম পার্থ’ নাটকটি ২০১৪ সালের ১৪ই ফেব্রুয়ারি জয়িতা মহলানবীশের নির্দেশনায় মঞ্চে আসে। নাটকটি এরই মধ্যে ২৪টি প্রদর্শনী সম্পন্ন করেছে। দেশ ও বিদেশের মঞ্চে কয়েকটি নাট্যোৎসবে অংশগ্রহণ করেছে।

জনপ্রিয় অভিনেত্রী শিরিন বকুল, তানিয়া হোসেন, নূর জামান রাজা, গোলাম শাহরিয়ার সিক্তসহ ‘আব্দুল্লাহ আল মামুন থিয়েটার স্কুলে’র প্রাক্তন সদস্যরা এ নাটকে অভিনয় করছেন। বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী-অভিনেতা পার্থ বড়ুয়া এই নাটকের আবহসঙ্গীত নির্মাণ করেছেন।

নাটক মঞ্চায়নের পূর্বে আবদুল্লাহ আল-মামুন স্মরণে আলোচনা অনুষ্ঠান থাকবে। এতে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন রামেন্দ্র মজুমদার ও গোলাম সারোয়ার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত