নতুন মুদ্রানীতি ঘোষণা রবিবার

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০১৭, ১৩:৩১

সাহস ডেস্ক

চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক।

রবিবার (২৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ওই দিন মুদ্রানীতি ঘোষণা করবেন। এতে অন্যতম লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে  রাখা।

গভর্নর আগামী ২৯ জানুয়ারি রবিবার সকাল ১১টায় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ‘মানিটারি পলিসি স্টেটমেন্ট’ প্রকাশ  করবেন।

মুদ্রানীতির সঙ্গে সংশ্লিষ্ট বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, বর্তমানে বেসরকারি খাতে বিনিয়োগ কম। ফলে তফসিলি ব্যাংকগুলোতে প্রচুর পরিমাণ তারল্য রয়েছে।  এ দিকটি বিবেচনায় রেখে অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করা হবে। তবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখাই হবে নতুন মুদ্রানীতির অন্যতম লক্ষ্য। এক্ষেত্রে  সরকারের জিডিপি লক্ষ্যমাত্রা যাতে অর্জন করা যায়, সেটি নিশ্চিত করতে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি বাড়ানোর দিকে বিশেষ মনোযোগ দেওয়া হবে।

এ ছাড়া নতুন মুদ্রানীতিতে কৃষি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে সহজ ও স্বল্প সুদে ঋণ পাওয়ার বিষয়টিও নজরদারিতে রাখা হবে।

মুদ্রানীতিতে জুলাই-ডিসেম্বর সময়ের জন্য বেসরকারি খাতের ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬ দশমিক ৬ শতাংশ। যার মধ্যে ১৫ দশমিক ৯ শতাংশ অর্জিত হয়েছে।  আসন্ন নতুন মুদ্রানীতিতে বেসসরকারি খাতের ঋণ প্রবাহের লক্ষ্যমাত্রা প্রায় অপরিবর্তিত রাখা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত