বেশি দামে বিক্রি ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

প্রকাশ : ০৩ জুন ২০১৭, ১৬:০৪

সাহস ডেস্ক

ক্রেতাবেশী ম্যাজিস্ট্রেটের কাছে নির্ধারিত মূল্যের চেয়ে কেজি প্রতি ছোলার দাম পাঁচ টাকা বেশি চাওয়ায় ১০ হাজার টাকা জরিমানা গুনতে হয়েছে এক বিক্রেতাকে।

৩ জুন (শনিবার) নগরীর কাজীর দেউড়ি বাজারে এই অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। 

আদালতের নেতৃত্ব দেওয়া চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মোরাদ আলী বলেন, অভিযান দলে থাকা পুলিশ সদস্যের বাইরে রেখে আমি একাই নাছির অ্যান্ড ব্রাদার্সে যাই ক্রেতা হিসেবে। ছোলার দাম জানতে চাইলে বিক্রেতা প্রতি কেজি ৯০ টাকা দাম হাঁকেন। পরে ম্যাজিস্ট্রেট পরিচয় দিলে বিক্রেতা বলেন- একটু বাড়িয়ে বলেছি, ক্রেতারা দরদাম করে কমাবেন তাই।

সৈয়দ মোরাদ আলী বলেন, ওই দোকানে থাকা এক নারী ক্রেতার কাছে জানতে চাইলে তিনিও ৯০ টাকায় ছোলা কেনার বিষয়টি জানিয়েছেন। এরপর ওই দোকানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

রোজা উপলক্ষে গত ৪ মে ব্যবসায়ী, আড়ৎদার, আমদানিকারক ও ক্যাবের সঙ্গে জেলা প্রশাসকের সভায় ছোলা ও চিনির দাম নির্ধারণ করে দেওয়া হয়। সে অনুসারে, সাধারণ মানের ছোলা প্রতি কেজি পাইকারিতে ৭৫ টাকা আর খুচরায় বিক্রি হবে ৮০ টাকা। ভালো মানের অস্ট্রেলিয়ান ছোলা পাইকারিতে ৮০ ও খুচরায় সর্বোচ্চ ৮৫ টাকায় বিক্রির জন্য নির্ধারিত হয়।

এছাড়া চিনির পাইকারি মূল্য প্রতি কেজি ৫৮ টাকা আর খুচরায় প্রতি কেজি সর্বোচ্চ ৬৩ টাকায় নির্ধারণ করা হয়।

 ৩ জুন (শনিবার) নগরীর চারটি বাজারে চারজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।  এছাড়া চারটি বাজারেই মূল্য তালিকা না টাঙ্গানোয় ১০টি দোকানকে মোট ৪০ হাজার টাকা জরিমানা করে এসব ভ্রাম্যমাণ আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত