ঢাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি: ছাত্রলীগ নেতাসহ আটক ১৫

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৭, ১৬:১০

সাহস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে এক ছাত্রলীগ নেতাসহ ১৫ জনকে আটক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ শুক্রবার (২০ অক্টোবর) সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বাইরে ৮৬টি কেন্দ্রে এক ঘণ্টার এই এমসিকিউ পরীক্ষা হয়, যাতে এক হাজার ৬১০টি আসনের বিপরীতে পরীক্ষার্থী ছিলেন ৯৮ হাজার ৫৪ জন।

আটকদের মধ্যে ১৩ জন পরীক্ষার্থী। তাদের বিভিন্ন পরীক্ষার কেন্দ্র থেকে আটক করা হয়। পরীক্ষার আগের রাতে আটক দুজন হলেন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মহিউদ্দিন রানা এবং ফলিত রসায়নের প্রথম বর্ষের ছাত্র আব্দুল্লাহ আল মামুন।

তাদের মধ্যে শহীদুল্লাহ হলের আবাসিক ছাত্র রানা কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সম্পাদক। আর মামুন অমর একুশে হলের আবাসিক ছাত্র। প্রক্টরিয়াল টিমের সদস্যরা তাদের কাছ থেকে একটি ইলেকট্রনিক ডিভাইস উদ্ধার করেন, যা দিয়ে পরীক্ষার হলে পরীক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করা যায়।

পরীক্ষা পরবর্তী সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এ এম আমজাদ বলেন, আটক প্রত্যেক শিক্ষার্থীর কাছে পরীক্ষায় জালিয়াতি করার ডিজিটাল ডিভাইস পাওয়া গেছে। আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত তাদের বিভিন্ন দণ্ডে দণ্ডিত করবেন। এছাড়া বাকি যে দুইজনকে বৃহস্পতিবার রাতে আটক করা হয়েছে তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হবে। এবং তাদের মাধ্যমে মূল হোতাদের ধরার চেষ্টা করা হবে।

আটক ১৩ শিক্ষার্থী হলেন নূর মোহাম্মদ মাহাবুব, ফরহাদুল আলম রাফি, ইশরাফ হোসেন রাফী, আবদুল্লাহ আল মুকিম, রিশাদ কবির, আসাদুজ্জামান মিরাজুল, ইশতিয়াক আহমেদ, জয় কুমার সাহা, রেজওয়ানা শেখ শোভা, মাসুকা নাসরিন, তারিকুল ইসলাম, নাসিরুল হক নাহিদ ও মিরাজ আহমেদ। এদের মধ্যে ইশরাফ হোসেন রাফী ছাড়া ১২ শিক্ষার্থীকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত