বীর্য নিয়ে পাঁচ তথ্য

প্রকাশ : ১১ জুলাই ২০১৭, ১৪:১৫

সাহস ডেস্ক

বীর্য সম্পর্কে অনেক মিথ ছড়িয়ে চতুর্দিকে। কিন্তু বাস্তব কখনও কল্পনা এবং মিথ ছাড়িয়ে বহু দূরে পাড়ি জমায়। তেমনই পাঁচ টি তথ্য দেওয়া রইল।

১. বীর্য ডিপ্রেশন বা অবসাদ কমায়— স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক-এর একটি গবেষণায় দেখা গিয়েছে, নারীদের মধ্যে অবসাদ কমাতে সাহায্য করে বীর্য। কীভাবে গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন? তারা দেখেছেন, যে সব নারী ওরাল সেক্স বা আনপ্রোটেকটেড সেক্স করেন, তাদের মধ্যে অবসাদ কম।

২. নারীদের প্রজনন ক্ষমতা বাড়ায় বীর্য। কীভাবে? বিজ্ঞানীরা বলছেন, বীর্যের প্রোটিন মহিলাদের মস্তিষ্কে হরমোন্যাল সিগনাল পাঠায়। এর ফলে মহিলাদের শরীরে যে হরমোন নিঃসৃত হয়, তা ওভিউলেশনে সাহায্য করে।

৩. ইজ্যাকুলেশনের পরে নারী শরীরে ৩০০ থেকে ৫০০ মিলিয়ন স্পার্ম বা শুক্রাণু ছড়িয়ে পড়ে। শুনলে অবাক হবেন, একঘণ্টার মধ্যে এর বেশিরভাগই ‘মারা’ যায়। শেষ পর্যন্ত জীবিত থাকে ৫-১০টি শুক্রাণু।

৪. বীর্যে ত্বক ভাল থাকে! বিজ্ঞানীরা বলছেন, বীর্যে জিঙ্ক থাকে প্রচুর পরিমাণে। সঙ্গে ভিটামিন সি, কোল্যাজেন, অ্যামাইনো অ্যাসিড। যৌবন ধরে রাখার সেরা উপাদান এগুলিই। নরওয়ের একটি সংস্থা ‘‘স্পারমাইন’’ নামে একটি ফেসিয়াল ক্রিমও বানিয়ে ফেলেছে।

৫. এবং সবথেকে শেষে সবথেকে উদ্ভট তথ্য। বীর্য দিয়ে রান্না নিয়ে একটি আস্ত রেসিপি বই-ই বেরিয়ে গিয়েছেন। বইয়ের নাম ‘‘ন্যাচরাল হারভেস্ট— আ কালকশন অফ সিমেন বেসড রেসিপিজ’’। এর পরেও কিছু বলতে হবে? 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত