চাল নিয়ে চালাকী

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৬, ১৫:০৫

চাল নিয়ে চালাকীর পুরোনো ইতিহাস আছে। যেখানে বাংলাদেশের দরিদ্র মানুষ সব সময়ই আক্রান্ত হয়েছে। ১৯৭৪-এর দুর্ভিক্ষের রাজনীতি, ২০০৮-এর মুল্য বৃদ্ধির রাজনীতিতে যেমন দেশের মানুষকে খেসারত দিতে হয়েছে তেমনি এই পরিস্থিতি মোকাবেলা করতে হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগকে। বিশেষ করে ১৯৭৪-এর দায় কারণে-অকারণে এখনও আওয়ামী লীগকেই বহন করতে হচ্ছে। কিন্তু তারপরও দলটির ভাবনায় খুব একটা পরিবর্তন হয়েছে বলে মনে হয় না।

গত একমাসে মোটা চালের বাজার কেজি প্রতি ১০ টাকা বাড়ানো হলেও সেক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ব্যর্থতাই প্রমাণ করে আওয়ামী লীগ অতীত থেকে শিক্ষা নিতে পারেনি। মিল মালিকদের কাছে ধানের পর্যাপ্ত মজুদ থাকার পরও বাজারে উর্ধ্বগতি নিয়ন্ত্রণহীন, যা প্রত্যাশিত নয়। এ জন্য জরুরি পদক্ষেপ নেওয়া দরকার। প্রয়োজনে এ ধরনের অসৎ ব্যবসায়ীর বিরুদ্ধে মজুদ বিরোধী আইন প্রয়োগ করে তাদের শাস্তি নিশ্চিত করতে হবে।

চাল নিয়ে এ সময়ে আরও লজ্জাজনক যে কারবারটি ঘটছে, তা হলো সরকার হতদরিদ্র জনগোষ্ঠীর জন্য ১০ টাকা মূল্যে চাল দেওয়ার যে কর্মসূচি চালু করেছে, সেখানে লুটপাট। এ ঘটনায় কোথাও কোথাও ভ্রাম্যমান আদালতের মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলেও তার প্রভাব খুব একটা পড়েছে, এমনটি বলা যায় না। কেননা প্রতিদিনই সংবাদ মাধ্যমে দেশের কোনো না কোনো জায়গায় ‘১০ টাকার চাল’ চুরির অভিযোগ আসছে। এক্ষেত্রে ভ্রাম্যমান আদালতের বিচার বিষয়টি নিয়েও ভাবা উচিৎ। যার দখল থেকে চুরি করা চাল উদ্ধার করা হচ্ছে তিনিই একমাত্র ব্যক্তি নন-এর পেছনে রাজনীতি-ক্ষমতার প্রয়োগ রয়েছে এবং যারা তা করছে তারা ভ্রাম্যমান আদালতের বাইরে থেকে যাচ্ছেন বলেই চুরি প্রবণতা রোধ করা যাচ্ছে না।

কৃষির উৎপাদনে আওয়ামী লীগের সুনাম রয়েছে (যদিও কৃষকের উন্নয়ন দৃষ্টিভঙ্গি প্রশ্ন সাপেক্ষ), এমনকি চালের বাজারে স্থিতিশীল অবস্থা ধরে রাখার প্রবণতা ১৯৯৬, ২০০৯-এর ক্ষমতার সময়কালে লক্ষ্য করা গেলেও এ বছরের গত কয়েক মাসে সেই প্রবণতাটি লক্ষ্য করা যাচ্ছে না। মোটা চালের অহেতুক মূল্যবৃদ্ধি ও ১০ টাকার চাল চুরি দল ও সরকারের কৃষিখাতের অর্জনগুলোকে কাঠগড়ায় দাঁড় করিয়ে দিচ্ছে।

এখনই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। চালের কৃত্রিক সঙ্কট তৈরি করে মূল্যবৃদ্ধি আর ‘১০ টাকার’ চাল চুরি করে দরিদ্রের খাদ্যপ্রাপ্তির স্বপ্ন চুরি করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত