‘সম্পদে নারীর অধিকারেই সমতা আনা অসম্ভব’

প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ১৯:২৪

সাহস ডেস্ক

‘ঘরে বাই‌রে নারী প্রতি‌নিয়ত নির্যাতন ও বৈষম্যের শিকার। কিন্তু নারী-পুরু‌ষের মর্যাদা সমান হ‌লে স‌হিংসতা ও বৈষ‌ম্যের অবসান হতে পারে।’

২০ মার্চ (সোমবার) ইড‌ব্লিউএম‌জি কনফা‌রেন্স হ‌লে কালের কণ্ঠ ও মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘মর্যাদায় গড়ি সমতা, পরিবর্তনের দীপ্ত অঙ্গীকার’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলা হয়। 

বৈঠকে নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমা আরা মিনু বলেন, যদি নারীর সমতা বা বিচার নিশ্চিত করতে চাই সবার আগে সম্পদে নারীর অধিকার নিশ্চিত করতে হবে, তাছাড়া নারীর সমতা আনা অসম্ভব।

দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, আমা‌দের ঘ‌রের ম‌ধ্যে সমস্যা র‌য়ে গেছে। যা রাষ্ট্র থে‌কে বরাবর উ‌পে‌ক্ষিত দে‌খি। আমাদের উদ্দেশ্য হওয়া উচিৎ বৈষম্যহীন সমাজ। 

প্রধান অতিথি বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক নারীর সমতা বা বিচারের বিষয় তুলে ধরে বলেন, সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের আজ এক বছর, দেশব্যাপী চাঞ্চল্যসৃষ্টিকারী এ হত্যাকাণ্ডের আজ পর্যন্ত কোনো ক্লু বের করতে পারেনি তদন্তকারী সংস্থা। অবাক করা বিষয় হল, দেশের একটা সংরক্ষিত এলাকার ভেতর এমন ঘটনা, আলামতও রয়েছে। তবুও মামলার কার্যক্রম শেষ হচ্ছে না। এটাই বাস্তব চিত্র। 

অনুষ্ঠানে বক্তারা নারীর মর্যাদা ও সুরক্ষা নিশ্চিত করার এবং সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনামূলক আলোচনা করেন। 

দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলনের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন-পিকেএসএফের ব্যবস্থাপক পরিচালক আব্দুল করিম, বাংলাদেশ নারী সংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমা আরা মিনু, পর্বতরোহী এম এ মুহিত, কথাসা‌হি‌ত্যিক ও ম‌নোরোগ বি‌শেষজ্ঞ আনোয়ারা সৈয়দ হক, নারী প্রগ‌তি সং‌ঘের উপ-প‌রিচালক শাহনাজ, ক্রিয়েটিভ ডিরেক্টর আফজাল হোসেন প্রমুখ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত