রেজাল্টের পরে শিক্ষকরা সব দোষ দেয় ছাত্র-ছাত্রীদের

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৬, ১২:৫১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক সাবজেক্টের চতুর্থ বর্ষের কোন এক কোর্সে নাকি অর্ধেক ছাত্র ছাত্রী ফেল করেছে! এর আগের দিন শুনলাম ঢাকা বিশ্ববিদ্যালয়েও পদার্থবিজ্ঞান বিভাগে এই রকম কাণ্ড ঘটেছে! ৫৩ জন নাকি ফেল করেছে! অর্থাৎ ক্লাসের প্রায় অর্ধেক ছাত্র ছাত্রী’ই ফেল করেছে। 

এক ছেলে এই নিয়ে আমাকে ইনবক্স করে লিখেছে
- আমাদের শিক্ষক’রা ঠিক মতো ক্লাস নেন না। নিজেদের কোন কাজের ব্যাস্ততা থাকলেই ক্লাসে আসেন না, সেটা জানানোরও প্রয়োজন মনে করেন না। কারণ আমাদের তো সময়ের কোন দাম নেই। ক্লাস না নিয়ে’ই উনারা পরীক্ষা নিয়ে নেন! এর পর পরীক্ষা শেষ হলে রেজাল্ট দিতে চান না! যেই শিক্ষক ইনকোর্স পরীক্ষার খাতা দেখে ফলাফল জানতে ৮ মাস লাগিয়ে দেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এটা করতে তার ১০ দিনও সময় লাগেনা। ক্লাস না নিয়ে, কোন কিছু না পড়িয়ে পরীক্ষা নিয়ে প্রায় আট নয় মাস কিংবা এক বছর পর রেজাল্ট দিচ্ছে; সেই রেজাল্টেও আবার অর্ধেকের বেশি ছাত্র ছাত্রী ফেল করছে! রেজাল্টের পরে শিক্ষকরা সব দোষ দেয় ছাত্র-ছাত্রীদের।

আমরা তো পড়াশুনা করতেই এসছি। তাহলে আমরা ফেল করছি কেন? এই যে আমরা ফেল করছি এর দায় কি শিক্ষকদেরও নেই? এর পর সে আমাকে লিখেছে- স্যার, আপনি তো এইসব নিয়ে লেখালেখি করেন। আমাদের এই সমস্যা গুলোর কথা যদি একটু তুলে ধরতেন।

এই ছেলেকে আর কি লিখবো, আমি নিজে যখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম, আমাদের এক শিক্ষক পুরো সেমিস্টারে চার কিংবা পাঁচটা ক্লাস নিয়ে পরীক্ষা নিয়েছিলেন! আরেক শিক্ষক পুরো সেমিস্টার জুড়ে একটা থিয়োরি পড়িয়েছেন! আমার ধারণা তিনি আর কোন থিয়োরি জানেন না! অথচ প্রশ্ন করার সময় পুরো সিলেবাস থেকে প্রশ্ন করেছেন!

এতো গেলো ছাত্র থাকা অবস্থার অভিজ্ঞতা! আর দেশে যখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হলাম, তখন দেখি অবস্থা আরও খারাপ! ডিপার্টমেন্টের শিক্ষকরা ছাত্রদের প্রায় মানুষ’ই মনে করে না! এরা ক্লাস নিতে যায় এমন একটা ধারণা নিয়ে- ক্লাসের সবাই গরু-গাধা; এদের পড়িয়ে কোন লাভ নেই! আমি ডিপার্টমেন্টে আমার সহকর্মী শিক্ষকদের অনেকবার শুনেছি ছাত্র ছাত্রীদের গরু গাধা বলে হাসাহাসি করছে! আপনি যখন এই ধারণা নিয়েই ক্লাসে যাবেন- তাহলে আপনি তাদের পড়াবেন কি!

এই শিক্ষকরাও যে কিছুদিন আগে ছাত্র ছিলো, সেটা তারা দিব্যি ভুলে বসে আছে! শিক্ষকের কাজ ছাত্র ছাত্রীদের পড়ানো, শেখানো! তারা যদি গরু-গাধাও হয়, তাদের পড়িয়ে, শিখিয়ে মানুষ করাই তো শিক্ষকের কাজ বলে জানতাম! ক্লাসে না গিয়ে, কোন কিছু না পড়িয়ে পরীক্ষা নিয়ে, এক বছর পর রেজাল্ট দিয়ে, অর্ধেক ছাত্র-ছাত্রীকে ফেল করিয়ে দিয়ে যে আপনারা নিজেরা গরু গাধায় পরিণত হচ্ছে, সেটা কি আপনারা বুঝতে পারছেন!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত