নাইজেরিয়ায় শরণার্থী শিবিরে বিমান হামলা, নিহত ৫২

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ১২:০৫

সাহস ডেস্ক

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের অবস্থান মনে করে একটি শরণার্থী শিবিরে চালানো বিমান হামলায় হামলায় ৫২ জন বেসামরিক নিহত হয়েছন। আহত হয়েছে আরও ১২০ শরণার্থী। 

নাইজেরীয় বিমান বাহিনী হামলাটি মঙ্গলবার ( ১৭ জানুয়ারি)সকালে চালিয়েছে বলে জানিয়েছেন স্বেচ্ছাসেবী চিকিৎসা সংস্থা মিতস সঁ ফঁতিয়ার (এমএসএফ) এক মুখপাত্র। 

এমএসএফ জানায়, দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যের রানে এই হামলা হয়।

নাইজেরীয় সামরিক বাহিনীর আঞ্চলিক সেনা কমান্ডার মেজর জেনারেল লাকি ইরাবর ঘটনাস্থল কালা বালগে এলাকা বলে জানিয়েছেন। এলাকাটি রানের অন্তর্ভুক্ত।

বোর্নো রাজ্যের রাজধানী মাইদুগুরিতে এক সংবাদ সম্মেলনে ইরাবর জানিয়েছেন, বহু সংখ্যক বেসামরিক নিহত হয়েছেন, তাদের মধ্যে এমএসএফ ও রেডক্রসের স্বেচ্ছাসেবীরাও রয়েছেন।

তিনি বলেন, যে কোনোভাবেই হোক বেসামরিক নাগরিক নিহত হন। বিমান হামলায় ঠিক কতোজন নিহত হয়েছেন সে বিষয়ে আমরা এখনও নিশ্চিত নই।

কীভাবে এই ঘটনা ঘটলো তা এত তাড়াতাড়ি নির্ধারণ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন তিনি।
এমএসএফ এর মুখপাত্র টিম শেঙ্ক বলেন, অন্তত ৫২ জন নিহত ও ১২০ জন আহত হয়েছেন। ওই এলাকায় থাকা এমএসএফের মেডিকেল ও সার্জিক্যাল টিম রোগীদের সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

রেডক্রসের এক মুখপাত্র জানিয়েছেন, নাইজেরীয় রেডক্রসের ছয় কর্মী নিহত ও ১৩ জন আহত হয়েছেন।

প্রসঙ্গত, নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে ২০১০ সাল থেকে বিদ্রোহ শুরু করে বোকো হারাম। তারপর থেকে তাদের হামলায় এ পর্যন্ত ১৫ হাজারেরও বেশি মানুষ নিহত ও ২০ লাখেরও বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে উদ্বাস্তুতে পরিণত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত