হারিরির বিষয়ে সৌদির জবাব চাইলেন লেবাননের প্রেসিডেন্ট

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৭, ১২:৫০

সাহস ডেস্ক

পদত্যাগের ঘোষণা দেওয়া প্রধানমন্ত্রী সাদ আল হারিরির অবস্থা কি, সৌদি আরবের কাছে তা পরিষ্কারভাবে জানতে চেয়েছেন লেবাননের প্রেসিডেন্ট। খবর বিবিসি। 

৪ নভেম্বর (শনিবার) সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে এক টেলিভিশন ঘোষণায় লেবাননের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের কথা জানিয়েছিলেন সাদ, তারপর থেকে তার অবস্থান নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। পদত্যাগের কারণ হিসেবে নিজের প্রাণনাশের আশঙ্কার কথা জানিয়ে লেবাননের ওপর ‘একচ্ছত্র প্রভাব তৈরির’ জন্য ইরান ও হিজবুল্লাহকে দায়ী করেন তিনি। এই দুটি পক্ষ মধ্যপ্রাচ্যজুড়ে ‘অস্থিতিশীলতা’ তৈরি করছে বলেও অভিযোগ করেন তিনি। 

এ ঘোষণার পর থেকে সৌদি আরবে অবস্থান করা সাদকে প্রকাশ্যে আর কথা বলতে দেখা যায়নি। এদিকে সৌদি আরব সাদকে ‘জিম্মি’ করে রেখেছে বলে অভিযোগ করেছে ইরান ও লেবাননে ইরানের শিয়া মিত্রগোষ্ঠী হিজবুল্লাহ।

১১ নভেম্বর (শনিবার) এক বিবৃতিতে আউন বলেছেন, এক সপ্তাহ আগে প্রধানমন্ত্রী সাদ হারিরির পদত্যাগের পর থেকে তাকে ঘিরে যে অস্পষ্টতা তৈরি হয়েছে তাতে এটা বোঝা যাচ্ছে তার অবস্থান ও তার ঘোষিত পদক্ষেপ অথবা তার নামে চালানো কথাগুলো সত্যের প্রতিফলন নয়।

আন্তর্জাতিক চুক্তির সঙ্গে বিরোধ তৈরি করে এমন কোনো পরিস্থিতির মধ্যে নিজেদের প্রধানমন্ত্রীর অবস্থানকে মেনে নেবে না লেবানন। এছাড়া সাদ কেন লেবাননে ফিরে যেতে পারছেন না, তা পরিষ্কার করতে সৌদি আরবকে বলেছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স নাম উল্লেখ না করে লেবাননের এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাতে জানিয়েছে, ১০ নভেম্বর (শুক্রবার) প্রেসিডেন্ট আউন একদল বিদেশি রাষ্ট্রদূতকে বলেছেন হারিরি ‘অপহৃত’ হয়েছেন এবং তার কূটনৈতিক ছাড় পাওয়া উচিত। 

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত