পাকিস্তানে তথ্য পাচার, ভারতীয় কূটনীতিকের কারাদণ্ড

প্রকাশ : ২১ মে ২০১৮, ১২:৩৬

সাহস ডেস্ক

পাকিস্তানের গোয়েন্দা সংস্থার কাছে রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের দায়ে ভারতের সাবেক এক কূটনীতিককে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ইসলামাবাদে ভারতীয় দূতাবাসে  কর্মরত থাকার সময় ওই তথ্য পাচারের জন্য মাধুরী গুপ্তের বিরুদ্ধে শনিবার দিল্লির একটি আদালত এ রায় দেয় বলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।

শুক্রবার (১৮ মে) নয়াদিল্লির একটি আদালত মাধুরী গুপ্ত নামে ওই কূটনীতিককে দোষী সাব্যস্ত করে। তার বিরুদ্ধে ইসলামাবাদের ভারতীয় দূতাবাসে কর্মরত থাকার সময় ‘তথ্যের  গোপন ও ভুল যোগাযোগ’ করার অভিযোগ তোলা হয়েছিল। রবিবার তার সাজার কথা ঘোষণা করেন আদালত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

মাধুরী গুপ্তের আইনজীবী জোগিন্দার দাহিয়া বলেন, এই সাজার বিরুদ্ধে তিনি উচ্চ আদালতে আপিল করবেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি’কে তিনি বলেন, তিনি ইতোমধ্যে ২১  মাসের মতো জেলেই ছিলেন। ইতোমধ্যে জেলে থাকার সময়ের ওপর ভিত্তি করে তাকে মুক্তি দেওয়া উচিত।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, যে পাকিস্তানির কাছে মাধুরী তথ্য দিয়েছেন তিনি কোনও সামরিক ব্যক্তি ছিলেন না। এই কারণে তিনি দীর্ঘমেয়াদি শাস্তির হাত থেকে  রেহাই পেয়েছেন।

মাধুরীর বিরুদ্ধে ইসলামাবাদে ভারতের দূতাবাসে কর্মরত থাকাকালে ‘গুপ্তচরবৃত্তি এবং অন্যায়ভাবে তথ্য আদান প্রদানের’ অভিযোগ প্রমাণিত হওয়ায় মাধুরী দোষী সাব্যস্ত হন।

ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর কাছে রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের অভিযোগে ২০১০ সালে ৬১ বছর বয়সী মাধুরীকে গ্রেপ্তার করা হয়। দুই  বছর পর তিনি জামিনে মুক্তি পান।

সাহস২৪.কম/রনি/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত