তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১৫:৩২

সাহস ডেস্ক

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সেনাবাহিনীর একাংশের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পর জারি হওয়া জরুরি অবস্থার মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দেড় দশক আগে ক্ষমতা গ্রহণের পর এবারই প্রথম বড় ধরনের প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে পারেন বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ও তার ইসলামি একে পার্টি।

রবিবার (২৪ জুন) স্থানীয় সময় সকাল ৮টায় এই ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল ৫টা পর্যন্ত।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, এই নির্বাচনের মধ্য দিয়ে প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা আরও বাড়বে। ২০১৭ সালে সামান্য ব্যবধানে গণভোটের মধ্য দিয়ে এরদোয়ান প্রেসিডেন্টের ক্ষমতা বাড়িয়েছিলেন। সমালোচকরা বলছেন, এর মধ্য দিয়ে ন্যাটো সদস্য তুরস্কের গণতন্ত্রের অবনতি ও এক ব্যক্তির শাসন প্রতিষ্ঠা পেতে পারে।

নির্বাচনে এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বি সেক্যুলার রিপাবলিকান পিপল’স পার্টি (সিএইচপি) মুহারেম ইনজে। শনিবার ইস্তানবুলে আয়োজিত এক সমাবেশে দশ লাখের বেশি মানুষ জড়ো হয়েছিলেন। ইনজে প্রতিশ্রুতি দিয়েছেন, এরদোয়ানের শাসনাধীনে তুরস্ক যে স্বৈরাচারের দিকে এগিয়ে যাচ্ছে তা ঠেকিয়ে দেবেন।

এবারের নির্বাচনে নিবন্ধিত ভোটারের সংখ্যা পাঁচ কোটি ৬৩ লাখ ২২ হাজার ৬৩২।

নির্বাচনে মোট আটটি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করছে। এরদোয়ান ও ইনজে ছাড়া অপর প্রেসিডেন্ট প্রার্থীরা হচ্ছেন ইয়ি পার্টির মেরাল আকসেনার, কুর্দিদের সমর্থিত এইচডিপি’র সালাদিন দেমিরতাশ, ভাতান পার্টির ডোগু পেরিনজেক এবং সাদাত পার্টির তেমেল কারামুল্লাউলু।

সাহস২৪.কম/রনি/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত