বঙ্গোপসাগরে নিম্নচাপ: আরও বৃষ্টির সম্ভাবনা

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২, ১৬:১১

নিজস্ব প্রতিবেদক
ছবি : বৃষ্টি।

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করায় সোমবার (৩ অক্টোবর) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিসের বুলেটিনে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। তবে আগামী তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও বুলেটিনে জানানো হয়েছে।

সোমবার (৩ অক্টোবর) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একই সময়ের মধ্যে চট্টগ্রাম বিভাগের মাইজদীকোর্টে সর্বোচ্চ ১৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

রংপুর বিভাগের তেঁতুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াসে এবং খুলনা বিভাগের কুমারখালীতে সর্বনিম্ন তাপমাত্রা  ১৯ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

এদিকে, মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

বুলেটিনে বলা হয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত