পোস্ট অফিস থেকে দেড় কোটি টাকা গায়েব!

সঞ্চয় এর টাকা না পেয়ে পোস্ট অফিসে আত্মহত্যার চেষ্টা এক নারীর

প্রকাশ : ২৫ মে ২০২৪, ১৯:৫৮

Desk Report

রাজশাহীর তানোর পোস্ট অফিস থেকে গ্রাহকের প্রায় দেড় কোটি টাকা গায়েব হওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ খবরে অফিসের সামনে আত্মহননের চেষ্টা করেছেন বিধবা পারুল নামে এক নারী।

নিজের জমাকৃত দুই লাখ টাকার হদিস না পেয়ে বৃহস্পতিবার (২৩ মে) দুপুর ১টার দিকে কান্না করতে করতে বর্তমান পোস্ট মাস্টারের কাছে টাকার খোঁজ করতে এসেছিলেন তিনি। কিন্তু কোনো সদুত্তর না পেয়ে সেখানেই আত্মহননের চেষ্টা করেন বিধবা পারুল। পারুল রাজশাহী জেলার তানোর উপজেলার গোকুল গ্রামের মৃত এনামুল হাসান রনির স্ত্রী।

পারুল বলেন, ‘পাঁচ বছর সাত মাস হলো পোস্ট অফিসে দুই লাখ টাকা রেখেছি। পুরো টাকাই গায়েব। আমার স্বামী ব্লাড ক্যানসারে মারা গেছেন। আমার এতিম বাচ্চা আছে। মেয়েকে বিয়ে দিয়েছি। মেয়ে ৬ মাসের গর্ভবতী। আমার একটা বাচ্চা আছে। আমি নভেম্বর মাসে টাকা পাবো বলে ডিসেম্বর মাসে জামাই-বিটিকে (মেয়ে) এক লাখ টাকা দেওয়ার কথা আছে। ৬ মাস থেকে ঘুরছি। তারা আজ আসো, কাল আসো বলে ঘুরাচ্ছে। আমি কী করবো?’

এ বিষয়ে তানোর উপজেলা পোস্টমাস্টার আবদুল মালেক বলেন, ‘দেড় কোটি টাকা আত্মসাতের ঘটনা ঘটেছে। এই পোস্ট অফিসের গ্রাহক ৩০০ জন। তাদের মধ্যে কত জনের টাকা আত্মসাৎ হয়েছে সেটি তদন্তের বিষয়। তবে পোস্ট অফিসে পারুল নামের এক নারী আত্মহত্যার চেষ্টা করেছিলেন। তাকেসহ কয়েকজন ভুক্তভোগীকে রাজশাহী বিভাগীয় পোস্ট অফিসে নিয়ে আসা হয়েছিল। তাদের সঙ্গে ঊর্ধ্বতন কর্মকর্তারা কথা বলেছেন। তারা টাকা পাবে, তবে সময় লাগবে।’

এ বিষয়ে ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল (ডিপিএমজি) মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, আমাদের অভ্যন্তরীণ তদন্তে ঐ পোস্ট মাস্টারের বিরুদ্ধে প্রায় দেড় কোটি টাকা আত্মসাতের অভিযোগ পেয়েছি। এর বাইরেও ভুক্তভোগী আসছেন। টাকার অংকও বাড়ছে। আর এসব অভিযোগের কারণে ঐ পোস্ট মাস্টারকে গত ১৩ মার্চ সাময়িক বহিষ্কার করা হয়। বিষয়টি এখন দুদুকের হাতে চলে গেছে। দুদক আইনি ব্যবস্থা নেবে। এরপর আদালত যে রায় দেবে সে অনুযায়ী ব্যবস্থা হবে। এখন এ প্রক্রিয়ার বাইরে গ্রাহকের টাকা ফেরত দেওয়া সম্ভব না। বিষয়টি ভুক্তভোগীদের বুঝতে হবে।

তানোর থানার ওসি আব্দুর রহিম বলেন, দুপুর ১২টার দিকে ভুক্তভোগী পারুল তানোর পোস্ট অফিসে এসে টাকা না পেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। তখন থানায় খবর দিলে পুলিশ পাঠানো হয়। পরে তাকে তানোর পোস্ট অফিসের কর্মীরা রাজশাহী ডাক-বিভাগ অফিসে যেতে বলেন। এ ঘটনায় থানায় কেউ অভিযোগ করেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত