বিএসএমএমইউ সুপার হাসপাতালকে বিশ্বমানে উন্নীত করা হবে : ভিসি

প্রকাশ : ১৫ জুন ২০২৪, ১২:৪৭

বাসস থেকে সংগৃহীত
বাসস থেকে সংগৃহীত ছবি

উন্নত স্বাস্থ্যসেবার প্রত্যাশায় বিপূল অর্থ ব্যয় করে বিদেশে যাওয়া নিরুৎসাহিত করতে দেশে উন্নত চিকিৎসার সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে দক্ষ চিকিৎসক  নিয়োগ ও আধুনিক চিকিৎসা প্রযুক্তিতে সজ্জিত করার মাধ্যমে বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালকে একটি বিশ্বমানের স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে উন্নীত করা হবে।
বিএসএমএমইউ’র ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. দীন মো. নুরুল হক বাসস’কে বলেন, ‘বেশ কিছু মানুষ উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাচ্ছেন। আমাদের মূল লক্ষ্য হচ্ছে স্বাস্থ্য সেবা নেওয়ার জন্য বিদেশে যাওয়ার এই প্রবণতা রোধ করা।’

বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালে অত্যন্ত দক্ষ চিকিৎসক ও উন্নত চিকিৎসা সরঞ্জাম দিয়ে সজ্জিত করা প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা সুপার স্পেশালাইজড হাসপাতালটিকে কর্পোরেট আকার ও উপযোগিতা দিয়ে পুনর্গঠন করতে চাই যাতে করে উন্নত স্বাস্থ্য সেবা প্রত্যাশায় যারা চিকিৎসার জন্য ভারতসহ বিভিন্ন দেশে যাচ্ছেন, তাদের আকৃষ্ট করা যায়।

কম খরচে বিশেষায়িত চিকিৎসা প্রদানের লক্ষ্যে ২০২২ সালের ১৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে প্রথম বহুল প্রতীক্ষিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটি (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করেন।

অধ্যাপক দীন মোহাম্মদ আরো বলেন, ‘বিএসএমএমইউ’র ভিসি হিসেবে দায়িত্ব নেওয়ার পর সুপার স্পেশালাইজড হাসপাতালের কিছু সমস্যা চিহ্নিত করেছি এবং হাসপাতালটিকে বিশ্বমানে উন্নীত করার উদ্যোগ নিচ্ছি।’

উপাচার্য বলেন, বিদ্যমান নিয়োগ পদ্ধতি অনুসারে বিএসএমএমইউ কর্তৃপক্ষ ডাক্তার, নার্স ও অন্যান্য চিকিৎসা পেশাজীবীদের নিয়োগ দিতে পারে, তবে বিএসএমএমইউ উপাচার্যের বিভিন্ন দেশ থেকে চুক্তিভিত্তিক উচ্চ দক্ষতাসম্পন্ন চিকিৎসক, সার্জন ও অন্যান্য চিকিৎসা পেশাজীবীদের নিয়োগ প্রদানেরও ক্ষমতা বা এখতিয়ার থাকা দরকার।

তিনি আরো বলেন, বিদেশি বিশেষজ্ঞ আনার মাধ্যমে বিএসএমএমইউ সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে বিদ্যমান কর্মীদের দক্ষতা ও জ্ঞান আরো উন্নত করতে পারে।
আমরা চুক্তি ভিত্তিক আমাদের দেশের অভিজ্ঞ ও দক্ষ চিকিৎসকদের নিয়োগ দিতে পারি উল্লেখ করে অধ্যাপক দীন মোহাম্মদ বলেন, বর্তমান নিয়োগ পদ্ধতি পরিবর্তন না হলে সুপার স্পেশালাইজড হাসপাতালটি দেশের অন্যান্য সাধারণ হাসপাতালের মতই থেকে যাবে।

ভিসি আরো বলেন, ‘বিশ্বমানের চিকিৎসা দিতে হলে আমাদের অবশ্যই পরিষেবা চার্জ বাড়াতে হবে। সরকারি হাসপাতালগুলো নাম মাত্র পরিষেবা চার্জ নিয়ে থাকলেও সুপার স্পেশালাইজড হাসপাতাল গুলোর মধ্যে স্কয়ার, ইউনাইটেড, ও এভারকেয়ার হাসপাতালের মতো শীর্ষস্থানীয় বেসরকারি হাসপাতালগুলো অতিরিক্ত চার্জ নিয়ে থাকে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত